প্রার্থিতা ফিরে পেতে ইসিতে খালেদার আপিল

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-11 22:23:08

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ (সদর), বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) ও ফেনী-১ আসনে বিএনপি দলীয় প্রার্থী দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করেছে। বুধবার (০৫ ডিসেম্বর) বেলা পৌনে ১টায় নির্বাচন কমিশনে এ আপিল করা হয়।

বিএনপির আইন সম্পাদক কায়সার কামালের নেতৃত্বে ছয় সদস্যের একটি দল খালেদার তিন আসনে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল আবেদন করেন।

গত রোববার (০২ ডিসেম্বর) মনোনয়নপত্র যাছাই বাছাইকালে বগুড়ার জেলার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি) ফয়েজ আহাম্মদ সাজাপ্রাপ্ত হওয়ায় বগুড়া-৬ (সদর) ও বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করে দেন।

এছাড়াও দুই মামলায় দণ্ডিত হওয়ায় ফেনীর রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান খালেদা জিয়ার মনোনয়নপত্রটি বাতিল ঘোষণা করেন।

সর্বশেষ আজ দুপুর পর্যন্ত মোট ৩৭০টি আপিল আবেদন জমা পড়েছে। আগামীকাল থেকে এই আপিলের শুনানি শুরু হবে। চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য সারা দেশে ৩০০ আসনে মোট ৩ হাজার ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। যাচাই বাচাইয়ে সারাদেশে ৭৮৬ জনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তারা। এর মধ্যে বিএনপির ১৪১ প্রার্থী এবং আওয়ামী লীগের ৩টি মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তফিসল অনুযায়ী, একাদশ সংসদে ভোটগ্রহণ করা হবে ৩০ ডিসেম্বর। প্রত্যাহার ৯ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর।

এ সম্পর্কিত আরও খবর