ঘর গোছাতে ব্যর্থ নুরুল ইসলাম নাহিদ

বিবিধ, নির্বাচন

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 13:40:45

নির্বাচনের আর মাত্র ২৪ দিন বাকি। এখনো ঘর গোছাতে পারেননি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এলাকায় তাঁর বিরুদ্ধে এখনো শ্লোগান দেন নিজ দলের বিদ্রোহীরা। আর বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য ও বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীও মাঠ ছাড়েননি। সব মিলিয়ে সিলেট-৬ আসনে (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) নূরুল ইসলাম নাহিদের অবস্থা লেজেগোবরে।

প্রবাসী অধ্যুষিত গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলা নিয়ে গঠিত সিলেট-৬ আসনে প্রার্থী নিয়ে মুখোমুখি মহাজোট। এই আসনে মূলত ভোটারদের আলোচনায় আছেন নাহিদ-শমসের।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের শিকড় বিয়ানীবাজারে। এই উপজেলা তাঁর জন্মস্থান।  সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী বীরবিক্রমেরও শিকড় গোলাপগঞ্জে। এই দুই প্রার্থীই নিজেদের উপজেলায় বেশ শক্তিশালী।

নুরুল ইসলাম নাহিদ ১৯৯৬ সাল থেকে নির্বাচন করে এলেও সম্প্রতি নিজ দলের কর্মীদের মধ্যে গ্রুপিংয়ের কারণে বেশ দূরত্বে অবস্থান করছেন। বেশ উন্নয়নমূলক কাজ করেছেন, তারপরও নিজ দলের একটি বড় গ্রুপের আস্তাভাজন হয়ে উঠতে পারেননি নাহিদ।

তাঁর আশপাশে থাকা আইনজীবী ও কথিত প্রেস সেক্রেটারী সিলেটের শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্য থেকে অবকাঠামো উন্নয়ন কর্মকাণ্ডে প্রভাব বিস্তার করতে গিয়ে শিক্ষামন্ত্রীকে করেছেন বিতর্কিত। বিনিময়ে নিজে হয়েছেন কোটিপতি। আবার নিজ নির্বাচনী এলাকায় শিক্ষামন্ত্রীর কাছে নিজের কদর বাড়ানোর জন্য নিজেদের মধ্যেই মারামারিসহ গ্রুপিং চাঙ্গা রাখেন সাবেক এই ছাত্রলীগ নেতা।

শেষ মুহূর্তে এসে বিয়ানীবাজার ও গোলাপগঞ্জের আওয়ামী লীগ-যুবলীগ ও ছাত্রলীগ সবাই বিভক্ত। এই পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী নাহিদ চেষ্টা করেও সমঝোতায় নিয়ে আসতে ব্যর্থ হচ্ছেন। সম্প্রতি তাঁর বিরুদ্ধে বিয়ানীবাজারে বিশাল সমাবেশ করেন নিজ দলেরই সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল কাশেম পল্লব । এছাড়া শিক্ষামন্ত্রীর উপস্থিতিতেই সমাবেশে মারামারির ঘটনাও ঘটছে। গোলাপগঞ্জ আওয়ামী লীগের একটি বড় অংশ শিক্ষামন্ত্রী নাহিদকে আর চাচ্ছে না।

এমন পরিস্থিতির বিপরীতে দলীয় গ্রুপিংয়ের সুযোগ কাজে লাগাতে চান বিকল্পধারার শমসের মবিন চৌধুরী। ভোটের লড়াইয়ে একেবারেই আনকোরা শমসের মবিন চৌধুরী মহাজোটের মনোনয়ন পেতে এখন পর্যন্ত বেশ আশাবাদী। 

এ ব্যাপারে নুরুল ইসলাম নাহিদ মনোনয়নপত্র বাছাই পর্বে অংশ নিয়ে সিলেটের রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে বেরিয়ে এক প্রশ্নের জবাবে বলেন, ‘শমসের মবিন চৌধুরী ভোটের লড়াইয়ে নতুন। তাকে এলাকার মানুষ বেশ একটা চিনে না। সুতরাং তার মনোনয়ন পাওয়ার সম্ভাবনা ক্ষীণ।’

এদিকে বিকল্পধারার প্রার্থী শমসের মবিন চৌধুরী বলেন, ‘আশাবাদী মহাজোট থেকে আমাকেই প্রার্থী করা হবে।’

মহাজোট থেকে মনোনয়ন না পেলে প্রার্থী থাকবেন কিনা জানতে চাইলে শমসের মবিন বলেন, ‘এই সিদ্ধান্ত পরবর্তীতে নেওয়া হবে। তবে গোলাপগঞ্জ-বিয়ানীবাজারের সাথে নাড়ির সম্পর্ক রয়েছে। এই অঞ্চলের মানুষ আমাকে ভালোবাসে।’

এ সম্পর্কিত আরও খবর