জাপা এমপি মুক্তির হাতে আলাদিনের চেরাগ!

বিবিধ, নির্বাচন

উবায়দুল হক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 05:14:07

দশম জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৫ (মুক্তাগাছা) আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেয় আওয়ামী লীগ। আর তাতেই বিনা ভোটে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা সালাহ উদ্দিন আহমেদ মুক্তি।

সংসদ সদস্য হয়ে তিনি যেন পেয়ে যান আলাদিনের চেরাগ! কেন না গত পাঁচ বছরে অস্বাভাবিক হারে বেড়েছে তার সম্পদের পরিমাণ। তার নিজের নামে বাড়ি, গাড়িসহ অস্থাবর সম্পদ বেড়ে গেছে ২২ গুণ আর ৪৮ গুণ বেড়েছে স্থাবর সম্পত্তি। স্ত্রীর নামেও হয়েছে শতভাগ। আয়ের পরিমাণ বেড়েছে ব্যবসাতেও।

ময়মনসিংহ-৫ (মুক্তাগাছা) আসন থেকে দাখিলকৃত দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনী হলফনামা পর্যালোচনা করে এমন তথ্যই মিলেছে। হলফনামায় তিনি নিজের শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন এসএসসি পাস।

এবারের হলফনামায় দেয়া তথ্য মতে, তার হাতে থাকা নগদ টাকার পরিমাণ ৪৪ লাখ ১২ হাজার ৭৭৮ টাকা। যা ২০১৩ সালে ছিল ২ লাখ টাকা। বেড়েছে স্বর্ণালংকারের পরিমাণও। নিজের নামে আছে ২০ ভরি স্বর্ণ আর স্ত্রীর নামে আছে ৩২ ভরি। অথচ ২০১৩ সালে শুধু স্ত্রীর নামে ছিল মাত্র ২০ তোলা স্বর্ণ।

দশম জাতীয় সংসদ নির্বাচনে তার আসবাবপত্রের মূল্য ছিল ৫০ হাজার টাকা। তখন ইলেকট্রনিক পণ্য যা ছিল তা শশুরবাড়ি থেকে তার স্ত্রীকে দেয়া। ২০১৮ সালে এসে আসবাবপত্রের মূল্য দাঁড়িয়েছে সাড়ে ৬ লাখ টাকা। সেইসঙ্গে স্ত্রীর নামেও রয়েছে ১ লাখ ৭০ হাজার টাকার আসবাবপত্র। আগেরবার নিজের কোনো ইলেক্ট্রনিক সামগ্রী না থাকলেও এবার এ খাতে নিজের নামে মূল্য দেখানো হয়েছে ৪ লাখ ৮০ হাজার ৬০০ টাকা এবং স্ত্রীর নামে ১ লাখ ৩০ হাজার।

এছাড়াও ২০১৩ সালে অন্যান্য খাতে টাকার পরিমাণ শুন্য থাকলেও এবারের হলফনামায় এতে ব্যবসায়ী পুঁজি হিসেবে নিজের নামে দেখানো হয়েছে ৩৪ লাখ ২৯ হাজার ২১০ টাকা। রয়েছে স্ত্রীর নামেও ১৭ লাখ ৬২ হাজার টাকা। তিনি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত টাকার পরিমাণ দেখিয়েছেন ৪ হাজার ৫৬০ টাকা।

এমপি হওয়ার আগে সালাহ উদ্দিন আহমেদ মুক্তির কোনো গাড়ি না থাকলেও এবার চড়ছেন ৫৮ লাখ ১০ হাজার টাকার বিলাসবহুল টয়োটা ব্র্যান্ডের একটি ল্যান্ড ক্রুইসার গাড়িতে। এছাড়াও রয়েছে ৩৪ লাখ ২০ হাজার টাকার একটি হার্ড জিপ। একটি বাসও রয়েছে ২৯ লাখ ৯৬ হাজার টাকা মূল্যের।

এমপি মুক্তির স্ত্রীর স্থায়ী সম্পদ বেড়েছে শতভাগ। কৃষি জমি খাতে নিজের নামে না থাকলেও স্ত্রীর নামে রেখেছেন সাড়ে ৪৪ শতাংশ জমি। অর্জনকালীন যার মূল্য ‍ছিল ৫ লাখ ১৩ হাজার টাকা।

বেড়েছে স্থাবর সম্পত্তি হিসেবে অকৃষি জমির পরিমাণও। দশম জাতীয় নির্বাচনী হলফনামায় ছিল পৈত্রিকসূত্রে প্রাপ্ত বাড়ি ও পতিত জমি মোট ১২ শতাংশ। এবার তা বেড়েছে ৯ গুণেরও বেশি। নিজের নামে এখন ১১৪.৪১ শতাংশ জমি রয়েছে। অর্জনকালীন যার মূল্য ৪৮ লাখ ৮৩ হাজার ৭০০ টাকা। স্ত্রীর নামেও কিনেছেন সাড়ে ৪ শতাংশ। যার অর্জনকালীন দাম ২ লাখ ৭৯ হাজার ৫০০ টাকা।

সাংসদ মুক্তির ব্যবসা ও অন্যান্য খাতেও বার্ষিক আয় বেড়েছে অনেক। এমপি হওয়ার আগে ব্যবসায় আয় ছিল ৩ লাখ ৩০ হাজার। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখে। ২০১৩ সালে অন্যান্য খাতে কোনো আয় না দেখালেও এবার তা দেখিয়েছেন ৬ লাখ ৬০ হাজার টাকা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ময়মনসিংহ-৫ (মুক্তাগাছা) আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী হয়েছেন দলটির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ মুক্তি। তবে আসনটিতে আওয়ামী লীগও তাদের প্রার্থিতা ঘোষণা করেছে।

এ সম্পর্কিত আরও খবর