ঢাকা-১০ আসন: প্রস্তুতিতে আ’লীগ শতভাগ, বিএনপি 'শূন্য'

বিবিধ, নির্বাচন

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 09:57:42

আসন্ন একাদশ সংসদ নির্বাচনের দামামা ইতোমধ্যে বেজে উঠেছে। নির্বাচনের তফসিল অনুযায়ী ১১ ডিসেম্বর থেকে প্রচারণায় নামবেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। তার আগেই চলছে জোর প্রস্তুতি।

ক্ষমতাসীন আওয়ামী লীগের ঘরে বাইরে সেই প্রস্তুতি দেখা গেলেও দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা রাজনৈতিক দল বিএনপিতে তা অনেকটাই শূন্যের কোটায়। ভেতরে ভেতরে নির্বাচনের প্রস্তুতির কথা বলে আসলেও মামলা সামলাতেই হিমশিম খাচ্ছেন দলটির অধিকাংশ নেতারা। 

শুক্রবার (৭ ডিসেম্বর) জাতীয় সংসদের ১৮৩ নং নির্বাচনী আসন ঢাকা-১০ এ সরেজমিনে দেখা গেছে, ভোটারদের মাঝে চরম উদ্দীপনা কাজ করছে। এই নির্বাচনটি বিগত নির্বাচনগুলোর জন্য দৃষ্টান্ত হবে বলেও ধারণা এখানকার সাধারণ ভোটারদের। 

কিন্তু আওয়ামী লীগের প্রস্তুতি যেখানে শতভাগ সেখানে শূন্য প্রস্তুতি নিয়ে বিএনপি’র অংশগ্রহণে নির্বাচন কতটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে সেটাই প্রশ্নের মুখে।

ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। অপরদিকে বিএনপি‘র দুই জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেও সাবেক সাংসদ আব্দুল মান্নানের নাম রয়েছে প্রথমে। তিনি ১৯৯১ ও ২০০১ সালে দুই মেয়াদে বিএনপি’র বিজয়ী সাংসদ ছিলেন।

স্থানীয় ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, শেখ ফজলে নূর তাপস ব্যক্তিত্ব সম্পন্ন ও সদালাপী মানুষ। সকলে তার প্রশংসায় পঞ্চমুখ। হাজারীবাগের স্থানীয় এক ভোটার বার্তা২৪কে জানান, তাপস রাজনীতির সঙ্গে যুক্ত নন, তবুও তাপসকে পছন্দ করেন তিনি।

কারণ হিসেবে জানান, যেকোনো প্রয়োজনে তার কাছে সহজেই যাওয়া যায়। অনেক এমপি, নেতারা দেখা পর্যন্ত করেন না। কিন্তু তাপসের দরজা সবার জন্য খোলা।

এলাকার সন্তান হিসেবে তার গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা আছে। কলাবাগান, ধানমণ্ডি ১৫, হাজারীবাগ ও বেড়িবাঁধ এলাকায় অনেকগুলো চায়ের দোকানে স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে তাপসের জনপ্রিয়তার প্রমাণ পাওয়া যায়।

এদিকে গ্রীন রোডে তাপসের রাজনৈতিক কার্যালয়ে গিয়ে দেখা যায়, পোস্টার ও লিফলেট প্রস্তুত করা হয়েছে। লিফলেট স্বল্প পরিসরে বিতরণ শুরু হলেও পোস্টার শুধুমাত্র কয়েকটি কার্যালয়ের অভ্যন্তরে সাঁটানো হয়েছে। সেখানে উপস্থিত এক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা-১০ আসনে আওয়ামী লীগ শতভাগ প্রস্তুত। ১১ ডিসেম্বরের পর থেকেই পুরোদমে প্রচার প্রচারণা শুরু হবে।

এছাড়াও কিভাবে নির্বাচনের প্রস্তুতি নেওয়া হবে, ভোট গ্রহণের পূর্বে ও ভোটগ্রহণের সময় নেতাকর্মীদের করণীয় ইত্যাদি নানা বিষয় হোয়াইট বোর্ডে উঠে এসেছে। 

অপরদিকে এ আসনে বিএনপি’র কার্যালয়ের সন্ধান মেলেনি। বিএনপি’র একাধিক নেতার মোবাইল ফোনে কল দিয়ে কারো নাম্বার বন্ধ, আবার অনেকে রিসিভ করেননি।

বিএনপি মনোনীত প্রার্থী আব্দুল মান্নানের সঙ্গে কথা হয়। ব্যস্ততার কথা বলে আগামীকাল যোগাযোগ করতে বলেন তিনি।

এদিকে বিএনপি থেকে মনোনয়ন পত্র দাখিল করা আব্দুল মান্নানের জামাতা ব্যারিস্টার নাসিরউদ্দিন অসীমের সঙ্গে যোগাযোগ করা হলে তার একান্ত সহকারী নুরু জানান, অসীম মনোনয়নপত্র জমা দিলেও নির্বাচনে থাকছেন না। ঢাকা-১০ আসনটি শ্বশুরকে ছেড়ে দিচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর