সারাদেশে চূড়ান্ত ভোটকেন্দ্র ৪০ হাজার ১৮৩

বিবিধ, নির্বাচন

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-19 21:58:07

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। তালিকা অনুযায়ী মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪০ হাজার ১৮৩টি এবং ভোটকক্ষ ২ লাখ ৬ হাজার ৪৭৭টি। তবে ইভিএমের কেন্দ্রগুলোতে ভোটকক্ষের সংখ্যা বাড়তে পারে।

নির্বাচন কমিশনের নির্বাচন কমিশনের সহাকারী সচিব রওশন আরা বার্তা২৪.কমকে বলেন, একাদশ সংসদ নির্বাচনের জন্য ভোটকেন্দ্রের সংখ্যা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। এবার ৪০ হাজার ১৮৩টি কেন্দ্রে ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। এখন ভোটকক্ষের সংখ্যা ২ লাখ ৬ হাজার ৪৭৭টি। তবে ইভিএমের কেন্দ্রগুলোতে ভোটকেন্দ্রের সংখ্যা বাড়বে।

এরআগে গত ১ ডিসেম্বর থেকে ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি শুরু করে নির্বাচন কমিশন। ভোটের কমপক্ষে ২৫ দিন আগে আসনভিত্তিক ভোটকেন্দ্রের প্রজ্ঞাপন জারি করার আইনি বাধ্যবাধকতা থাকায় কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু করে ইসি।

এদিকে ইভিএমের কেন্দ্রগুলোতে ভোটকক্মষ বাড়াতে তালিকা সংশোধনের নির্দেশনা দিয়েছে কমিশন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য নির্ধারিত ছয় আসনের প্রতি ভোটকক্ষে ৪০০ থেকে ৪৫০ জন ভোটার রাখার সুপারিশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রয়োজনে ভোটকেন্দ্রের গেজেট সংশোধনের জন্যও বলেছে ইসি। ইসির সহকারী সচিব (নির্বাচন পরিচালনা-১) রৌশন আরা বেগম স্বাক্ষরিত একটি নির্দেশনায় বলা হয়, ‘একাদশ জাতীয় নির্বাচনে রংপুর-৩, খুলনা-২, সাতক্ষীরা-২, ঢাকা-৬, ঢাকা-১৩ ও চট্টগ্রাম-৯ – এই ছয় আসনে ইভিএমের মাধ্যমে ভোটের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এই সিদ্ধান্ত অনুযায়ী, সুষ্ঠভাবে ভোটগ্রহণের লক্ষে নির্ধারিত ছয় আাসনের জন্য কক্ষ প্রতি ভোটার বিন্যাস ৪০০ থেকে ৪৫০ এর মধ্যে সীমাবদ্ধ রেখে ভোটকেন্দ্রের গেজেটে ভোটকক্ষের সংখ্যায় ও প্রয়োজনীয় ক্ষেত্রে অস্থায়ী কক্ষের সংখ্যায় সংশোধনের প্রস্তাব পাঠানো প্রয়োজন।’

এরআগে গত আগস্টে একাদশ সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনে ৪০ হাজার ৬৫৭টি সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা হয়। বিগত দশম সংসদ নির্বাচনে নয় কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি।

সর্বশেষ দশম জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোট কক্ষের সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি। একাদশ জাতীয় নির্বাচনে ১৭ হাজার ৪৬২টি ভোট কক্ষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৬ হাজার ৫৪০টি। এর মধ্যে পুরুষ ভোট কক্ষের সংখ্যা ৯৭ হাজার ৮৫৯টি এবং নারী ভোট কক্ষ ১ লাখ ৮ হাজার ৬৮১টি।

 

এ সম্পর্কিত আরও খবর