নোয়াখালীর নির্বাচনী মাঠে হামলা-মামলায় বিএনপির হেভিওয়েটরা

বিবিধ, নির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 23:12:36

সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু হওয়ার পর সহিংস হয়ে উঠছে নোয়াখালীর নির্বাচনী পরিবেশ। চারদিনে বিএনপির দুই এমপি প্রার্থীর ওপর হামলা করে গাড়ি ভাংচুর করা হয়েছে। আরেকটি আসনে হত্যা মামলার আসামী হয়ে এখন ফেরারি তিন শতাধিক বিএনপি নেতাকমী।

দেশের উপকূলীয় জেলা নোয়াখালীর ৬টি আসনে প্রচারণার চতুর্থ দিনেও সংঘাতময় পরিস্থিতি দেখা যাচ্ছে। এ জেলার একাধিক আসনে বিএনপি ঠিকমত মাঠে নামতে পারেনি। এর মধ্যে নোয়াখালীর হাতিয়া আসনে প্রচারণায় গিয়ে হামলার মুখে ফিরে এসেছেন ধানের শীষের এমপি প্রাথী প্রকৌশলী ফজলুল আজিম।

এমপি পুত্র ফারহান আজিম জানান, বৃহস্পতিবার বিকেলে হামলার মুখে তারা গাড়ি ফেলে চলেছেন। এখনও নিরাপত্তা না পাওয়ায় শুক্রবারও হাতিয়ায় যেতে পারেননি তারা। হামলায় তাদের ৪টি গাড়ি ভেঙ্গে ফেলা হয়েছে। আহত হয়েছেন অন্তত ১০ জন। আওয়ামী লীগের ক্যাডার বাহিনী ভয়েরচরে তাদের ওপর অতর্কিতভাবে হামলা করেছে বলে অভিযোগ করেন ফারহান আজিম।

এ অবস্থায় তারা নোয়াখালীতে নির্বাচনী প্রচার কাজ না করে নোয়াখালি সদরে অবস্থান করছেন। হাতিয়া নির্বাচনী প্রচারণায় গেলে সরকার দলীয়রা হামলা করতে পারে- বিষয়টি আগেই রিটার্নিং কর্মকর্তাদের জানিয়েছিলেন তিনি।

এদিকে একইদিন নোয়াখালী-১ আসনে বিএনপি প্রার্থী ও বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনের গাড়ি বহরে আওয়ামী লীগ প্রার্থীর সমর্থিতরা হামলা ও ভাঙচুর করেছে বলে অভিযোগ করা হয়েছে।

নোয়াখালী-৪ আসনের এমপি প্রার্থী বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান জানান, নির্বাচনী সহিংসতায় একজন নিহতের পর তার আসনের সাড়ে ৩০০ নেতাকর্মীকে আসামী করা হয়েছে। যারা নির্বাচনে তার পক্ষে দায়িত্ব পালন করবেন তাদেরকেই পরিকল্পিতভাবে আসামী করা হয়েছে বলে অভিযোগ তার।

এদিকে নোয়াখালী-৫ আসনে হেভিয়েট প্রার্থী ওবায়দুল কাদের ও ব্যারিস্টার মওদুদ সমর্থকদের মধ্যে প্রচারণার প্রথম দিন থেকেই সহিংসতা চলছে।

ওবায়দুল কাদের বলছেন, ‘মওদুদ প্রচারণা করে জমাতে পারছেন না। তাদেরকে জনগণ প্রত্যাখান করেছেন।

ব্যারিস্টার মওদুদ হোসেন বলেছেন, ওবায়দুল কাদেরের লোকজন এলাকায় ত্রাস সৃষ্টি করে কোনো প্রচারণা চালাতে দিচ্ছে না। প্রতিটি প্রচার মিছিল সমাবেশে তারা হামলার শিকার হচ্ছেন।

এদিকে, বিএনপির জ্যেষ্ঠ নেতাদের হয়রানি না করতে পুলিশ প্রশাসনের প্রতি কড়া নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। নোয়াখালীর সব আসনে বিএনপি যাদের প্রার্থী দিয়েছে তারা বিএনপির সিনিয়র নেতা। মনোনয়নপ্রাপ্ত নেতারা হলেন নোয়াখালী-১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের সম্পাদক ও বিএনপির যুগ্ম-মহাসচিব এ এম মাহবুব উদ্দিন খোকন, নোয়খালী-২ আসনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, নোয়াখালী-৩ আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, নোয়াখালী-৪ আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, নোয়খালী-৫ আসনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, নোয়াখালী-৬ আসনে বিএনপির সিনিয়র নেতা প্রকৌশলী মোহাম্মদ ফজলুল আজিম।

এ সম্পর্কিত আরও খবর