নৌকার পোস্টার থাকলেও নেই আ'লীগের নেতারা

বিবিধ, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-25 10:31:10

কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে নৌকার পোস্টার ছেয়ে গেছে। প্রতীক বরাদ্দের পর হাসানুল হক ইনু এমপি'র নৌকা প্রতীকের পক্ষে প্রচারণায় সংশ্লিষ্ট সংসদীয় এলাকা মুখর হবার পাশাপাশি লেমিনেটিং পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে।

এ আসনের বিভিন্ন স্থানে চলছে মহাজোটের প্রার্থী জাসদ সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর গণসংযোগ, মাইকিং পোস্টারিং।

অন্যদিকে এই আসনের বিএনপি দলীয় ৩ বারের সাবেক সংসদ সদস্য অধ্যাপক শহীদুল ইসলাম ও জাতীয়তাবাদী কেন্দ্রীয় আইনজীবি ফোরামের দপ্তর সম্পাদক ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরীকে টপকে ২০ দলীয় ঐক্যজোটের প্রার্থী আহসান হাবীব লিংকন ১০ ডিসেম্বর ধানের শীষ প্রতীক পাবার পর থেকে গত এক সপ্তাহ পেরিয়ে গেলেও প্রার্থী, প্রতীক ও নেতাকর্মীদের নির্বাচনী মাঠে দেখা মেলেনি।

কুষ্টিয়া-২ আসনের বিভিন্ন স্থানে অস্থায়ী ক্যাম্প বসিয়ে প্রচারণা চালাচ্ছেন প্রার্থী, নেতাকর্মী ও সমর্থকরা। তবে এখানেও আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীদের সঙ্গে জাসদের বনিবনা না হওয়ায় জাসদের নেতাকর্মীরাই প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন এলাকায় ও মোড়ে মোড়ে পথসভা করছেন। বাড়ি বাড়ি গিয়েও ভোট চাইছেন।

কিন্তু ধানের শীষ, হাতপাখা, আম কিংবা হারিকেনের কোনও প্রার্থীকে গণসংযোগ, পথসভা, সমাবেশ করতে দেখা যায়নি। এমনকি চোখে পড়ার মতো পোস্টারিংও করেনি দলগুলো।

কুষ্টিয়া-২ আসনের মহাজোটের প্রার্থী হাসানুল হক ইনু সম্প্রতি ভেড়ামারায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করে। সেখানে তিনি বলেন, সব দলের অভ্যন্তরে কিছু সমস্যা আছে, সেগুলো থাকবেই। উপজেলার ‘কিছু কিছু নেতা কাজ না করলেও আওয়ামী লীগের তৃণমূলের নেতা–কর্মীরা নৌকার সঙ্গেই আছেন। তবে নির্বাচনে এর প্রভাব পড়বে না তাই এটা নিয়ে মাথাও ঘামাই না।’

এদিকে বিএনপির ঘাটি মিরপুর-ভেড়ামারার মাটি-এ আসনটিতে এবার ধানের শীষ প্রতীক পেয়েছেন আহসান হাবীব লিংকন।

তিনি জাতীয় পার্টির প্রতিষ্ঠাকালীন সদস্য। ১৯৮৬ সালের ১ জানুয়ারি যেদিন জাতীয় পার্টি প্রতিষ্ঠিত হয়, তিনি ছিলেন দলটির ওয়ার্কিং কমিটির সর্বকনিষ্ঠ সদস্য। জাতীয় পার্টির শাসনামলে তিনি সাংসদ ছিলেন, এবং কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যানও ছিলেন। 

তিনি জাতীয় পার্টির সভাপতি-লীর সদস্য ও কুষ্টিয়া জেলা জাতীয় পার্টির সভাপতি ছিলেন। ২০১৪ সালে আহসান হাবীব লিংকন জাতীয় পার্টি থেকে পদত্যাগ করে কাজী জাফর আহমদের নেতৃত্বাধীন জাতীয় পার্টিতে যোগ দেন। সেই জাপা (কাজী জাফরের) দল থেকে ঐক্যফ্রন্টের হয়ে ধানের শীষ প্রতীক পান এই নেতা।

ভেড়ামারা উপজেলার বাসিন্দা আসলাম হোসেন বার্তা২৪.কমকে বলেন, মূলধারার আওয়ামী লীগের কোন নেতা এই আসনে প্রার্থী না হলেও মহাজোটের প্রার্থী হিসেবে জাসদ সভাপতি হাসানুল হক ইনু নৌকা এবং বিএনপির কোন নেতা ধানের শীষের প্রতীক না পেলেও একসময়ের জাতীয় পার্টির সাংসদ আহসান হাবীব লিংকন পেয়েছেন ধানের শীষ প্রতীক। তবে এখনো তিনি মাঠে নামতে পারেননি। শুধুমাত্র ভেড়ামারা শহরে মাইকিং হলেও পোস্টার টানাতে পারেনি।

স্থানীয়রা জানান, আহসান হাবীব লিংকনকে সবাই জাতীয় পার্টির নেতা হিসেবেই জানেন। মিরপুর ভোড়ামারার প্রত্যন্ত অঞ্চলের মানুষও জাতীয় পার্টির (এরশাদ) নেতা বলে মনে করেন। কিন্তু তিনি কাজী জাতীয় পাটি (কাজী জাফরের) হয়ে ধানের শীষ প্রতিকে নির্বাচন করছেন এতে করে অনেকেই সংশয়ের মধ্যে রয়েছে। 

গতকাল রোববার (১৬ ডিসেম্বর) মিরপুর উপজেলা জাতীয় পার্টি (এরশাদ) সমর্থিত নেতাকর্মীরা মহাজোটের প্রার্থী হাসানুল হক ইনুকে সমর্থন দিয়েছেন। এরফলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

জেলা জাসদের প্রচার সম্পাদক কারশেদ আলম বলেন, ‘ইনু ভাইকে সঙ্গে নিয়ে প্রতিদিন সভা-সমাবেশ ও উঠান বৈঠক হচ্ছে। তবে আওয়ামী লীগের উপজেলা পর্যায়ের কোনও নেতা–কর্মী এখনো প্রচারে নামেননি। হয়তো দু–এক দিনের মধ্যে তাঁরাও শামিল হবেন।’

আওয়ামী লীগের একটি সমর্থিত সূত্রে জানা যায়, আগামী ২১ ডিসেম্বর কুষ্টিয়া সরকারি কলেজমাঠে ১৪ দলের সমাবেশ হবে। সেখানে ১৪ দলের কেন্দ্রীয় শীর্ষ নেতারাও যোগ দেবেন। এ সমাবেশ থেকে ইনুর পক্ষে আওয়ামী লীগ নেতারা মাঠে নামতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর