ঢাকা-৩: বিপুর উন্নয়নই বদলে দেবে ভোট চিত্র

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-10 15:41:10

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর কয়েকদিন। নির্বাচনকে সামনে রেখে দেশব্যাপী প্রচারণায় ব্যস্ত বিভিন্ন দলের প্রার্থী ও দলের কর্মীরা। তারই ধারাবাহিকতায় ঢাকা-৩ আসনেও চলছে নির্বাচনী প্রচারণা এবং গণসংযোগ। প্রার্থীরা বিতরণ করছেন নির্বাচনী লিফলেট এবং প্রতিশ্রুতি দিচ্ছেন নানা উন্নয়নের।

ঢাকা-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী নসরুল হামিদ বিপু, যিনি জ্বালানী, বিদ্যুৎ ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী হিসেবে গত ১০ বছর দায়িত্ব পালন করছেন। এছাড়া এ আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী গয়েশ্বর চন্দ্র রায়।

ভোটারদের সঙ্গে আলোচনা করে জানা গেছে, আওয়ামী লীগের প্রার্থী নসরুল হামিদ বিপু গত ১০ বছরে এলাকায় ব্যাপক উন্নয়ন কাজ করেছেন। একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে তিনি পরিচিত। তাই আগামী নির্বাচনী দৌড়ে তিনেই এগিয়ে থাকবেন। এছাড়া তরুণ ভোটারদের মাঝেও তিনি ব্যাপক জনপ্রিয়।

নসরুলের প্রচারণা থেকে অনেকেটাই পিছিয়ে রয়েছে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়। এলাকায় নিয়মিত নির্বাচনী প্রচারণা চালাতে না পারলেও সময় পেলেই ভোটের জন্য ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন এই নেতা।

সোমবার (১৭ ডিসেম্বর) ঢাকা-৩ আসন ঘুরে স্থানীয় ভোটারদের সঙ্গে কথা বললে এমন চিত্র উঠে আসে।

এদিকে, নির্বাচনকে সামনে রেখে দুই দলের প্রার্থীই গণসংযোগে নেমেছেন। রোববার বিকালে জিঞ্জিরাতে গণসংযোগ করেছেন ঐক্যফ্রন্ট প্রার্থী গয়েশ্বর চন্দ্র রায়। নিয়মিত মাঠে দেখা না গেলেও নেতা কর্মীদের সঙ্গে বিভিন্ন এলাকায় যাচ্ছেন তিনি।

অন্যদিকে, নসরুল হামিদ নিয়মিত গণসংযোগ করছেন। প্রচারণার জন্য গঠন করেছেন বিশেষ প্রচারণা সেল। ভাগ করে দেওয়া হয়েছে এলাকা এবং দায়িত্ব। প্রচারণায় অনেক সুসংগঠিত দেখা গেছে তাকে।

স্থানীয়রা জানিয়েছেন, নসরুল হামিদ বিপু গত ১০ বছরে যে উন্নয়ন করেছেন তাতেই ভোট চিত্র পাল্টে যাবে। তার সময়েই কেরানীগঞ্জের রাস্তা এবং অবকাঠামো খাতে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। তার উন্নয়নের কথা মাথায় রেখেই জনগণ তাকে ভোট দেবে।

স্থানীয় ভোটাররা জানান ‘ঢাকার এই আসন একসময় বিএনপির দখলে ছিল। কিন্তু গত ১০ বছরে সেই চিত্র অনেকটাই পরিবর্তন হয়ে গেছে। কিন্তু নির্বাচনে সমান সুযোগ পেলে বিএনপিও পিছিয়ে থাকবেনা বলেও জানান তারা। আভাস পাওয়া গেছে হাড্ডা-হাড্ডী লড়াইয়ের।

প্রসঙ্গত, ঢাকা-৩ আসন কেরানীগঞ্জ উপজেলার জিঞ্জিরা, আগানগর, তেঘরিয়া, কোন্ডা ও শুভাট্যা নিয়ে গঠিত। এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৬৪৭ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা এক লাখ ৫৮ হাজার ৮৬০ জন ও নারী ভোটারের সংখ্যা এক লাখ ৫২ হাজার ৭৮৭ জন।

এ সম্পর্কিত আরও খবর