ক্ষমতায় গেলে ঐক্যমতের ভিত্তিতে দেশ পরিচালনা করবে বিএনপি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-01 15:13:58

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে তার পক্ষে দলের নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নির্বাচনে জয়লাভ করে ঐক্যমত, সকলের অন্তর্ভূক্তি এবং প্রতিহিংসাহীন  রাজনীতি-এই মূলনীতির ভিত্তিতে বিএনপি রাষ্ট্র পরিচালনা করবে বলে ইশতেহারে উল্লেখ করেছে বিএনপি।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১১ টায় রাজধানীর গুলশানের হোটেল লেকশো'রে আনুষ্ঠানিকভাবে তিনি এ ইশতেহার ঘোষণা করেন।

'দেশের জনগণের হাতেই দেশের মালিকানা ফিরিয়ে দিতে চায় বিএনপি' খালেদা জিয়ার দেয়া বক্তব্যকে সামনে রেখে এই ইশতেহার ঘোষণা করা হয়।

লিখিত বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে আমি এই নির্বাচনী ইশতেহার ঘোষণা করছি।

'প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ' সংবিধানের এই নীতির ভিত্তিতে সরকার পরিচালনায় যাবতীয় পদক্ষেপের ভিত্তি হবে রাষ্ট্রের মালিকদের মালিকানা সূদৃঢ় করা।

উল্লেখযোগ্য কিছু অঙ্গীকার

শিশু:

জিডিপির ৫ শতাংশ স্বাস্থ্যখাতে বরাদ্দ, শিশুদের ডায়াবেটিস ও বেড়ে ওঠা জনিত সমস্যার সমাধান ও পুষ্টি নিরাপত্তা।

কিশোর-কিশোরী:

জিডিপির ৫ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ, প্রতি জেলায় ক্রীড়া একাডেমী স্থাপন।

তরুণ-তরুণী:

ইয়ুথ পার্লামেন্ট প্রতিষ্ঠা, মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিতকরণ, ইন্টারনেটকে সুলভ করা ও এর গতি বৃদ্ধি করা, স্বল্প সুদে শিক্ষাঋণ।

যুবক-যুবতী:

প্রথম তিন বছরে দুই লক্ষ সরকারি চাকরি, ২০ বছর মেয়াদী বিশেষ ঋণ সুবিধা, তথ্য প্রযুক্তি ও কৃষি খাতে বিশেষ প্রণোদনা, নারীর মর্যাদা ও সম্পত্তির ন্যায়সঙ্গত উত্তরাধিকার নিশ্চিত করণ।

বৃদ্ধ-বৃদ্ধা:

সার্বজনীন পেনশন চালু, অসহায় বয়স্কদের ভাতার পরিমাণ বৃদ্ধি।

এছাড়াও গণতন্ত্র ও আইনের শাসন; মত প্রকাশের স্বাধীনতা; ক্ষমতার বিকেন্দ্রীকরণ; অর্থনৈতিক প্রবৃদ্ধির হার; মুক্তিযোদ্ধা; দুর্নীতিরোধ; যুব, নারী, শিশু; শিক্ষা ও কর্মসংস্থান; জ্বালানি; তথ্যপ্রযুক্তি; ক্রীড়া ও সংস্কৃতি; বৈদেশিক ও প্রবাসীকল্যাণ; কৃষি ও শিল্প; স্বাস্থ্য ও চিকিৎসা; আবাসন, পেনশন ফান্ড ও রেশনিং ব্যবস্থা চালু; পরিবেশ; পররাষ্ট্র; ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সংখ্যালঘু সম্প্রদায় এই ১৯ টি অধ্যায়ে ইশতেহার ঘোষণা করে দলটি ।

এ সম্পর্কিত আরও খবর