প্রার্থীদের অভিযোগ আমলে নিচ্ছে কমিশন

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-09 14:40:03

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন নির্বাচনী এলাকায় প্রার্থীদের ওপর হামলা, প্রচার-প্রচারণায় বাধাসহ বিভিন্ন অভিযোগ আমলে নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

এরই ধারাবাহিকতায় কমিশনে প্রার্থীদের করা অভিযোগগুলোর বিষয়ে ব্যবস্থা নিতে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি), সহকারী রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দিচ্ছে কমিশন। পাশাপাশি এসব অভিযোগের বিষয়ে কি ব্যবস্থা নেয়া হয়েছে, তিনদিনের মধ্যে সে বিষয়ে কমিশনকে অবহিত করতে বলা হয়েছে।

সোমবার (১৭ ডিসেম্বর) ঢাকা-২ আসনের ঐক্যফ্রন্টের প্রার্থী ব্যারিস্টার ইরফান ইবনে আমান অমি ইসিতে তার নির্বাচনী প্রচার-প্রচারণায় বাধা, নেতৃবৃন্দ ও প্রার্থীর ওপর সন্ত্রাসী হামলা, গাড়ি ভাঙচুর ও গ্রেফতারের অভিযোগ করেন। সেই অভিযোগ আমলে নিয়ে কমিশন সাভার উপজেলা নির্বাহী অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসারকে তিন কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে।

বাম জোটের প্রার্থীদের নির্বাচনী কাজে বাধা, গ্রেফতার ও হামলার অভিযোগের বিষয়টিও আমলে নিয়েছে কমিশন। এরই ধারাবাহিকতায় খুলনা-৩, নেত্রকোনা-৪, বরিশাল-৫, কুষ্টিয়া-৩, জামালপুর-২, দিনাজপুর-৪, সাতক্ষীরা-১, ঢাকা-৬, ঢাকা-১২, ঢাকা-১৩, ঢাকা-১৪, ঢাকা-১৭ ও পটুয়াখালী-৪ আসনে প্রার্থীদের প্রচার-প্রচারণায় বাধা, নেতৃবৃন্দ ও প্রার্থীদের ওপর পুলিশি এবং সন্ত্রাসী হামলা, গ্রেফতার, পথসভা পণ্ড ও নির্বাচনী প্রচারণায় আক্রমণের ঘটনার ব্যাখ্যা চেয়ে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে মহাপুলিশ পরিদর্শককে নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে ইসির উপ সচিব মো. আব্দুল হালিম খান বার্তা২৪.কমকে বলেন, সারাদেশ থেকে বিভিন্ন দল ও প্রার্থীদের কাছ থেকে অভিযোগ আসছে। কমিশন দলের পাশাপাশি প্রার্থীদের অভিযোগও আমলে নিচ্ছে। প্রার্থীরা যেসব অভিযোগ করছেন কমিশন তার ব্যাখ্যা চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রতিবেদন দিতে নির্দেশনা দিচ্ছেন।

এরআগে সোমবার জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীদের নিরাপত্তা চেয়ে আবেদনের প্রেক্ষিতে সে বিষয়ে ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশনা দেয় কমিশন। এছাড়াও প্রতীক বরাদ্দের পর বিএনপির নেতা-কর্মীদের গ্রেফতার ও সন্ত্রাসী কর্তৃক আক্রমণ বন্ধের বিষয়েও নির্দেশনা দেয় কমিশন। এ সংক্রান্ত চিঠি মহাপুলিশ পরিদর্শককে পাঠানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর