টিপু মুনশির আসনে ফুরফুরে বিএনপি বেকায়দায় জাপা

বিবিধ, নির্বাচন

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 02:36:45

এক সময় জাতীয় পার্টির একক অধিপত্য ছিল রংপুর-৪ আসনে। এখন এ আসনটি আওয়ামী লীগের দখলে। ২০০৮ সাল থেকে জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে আওয়ামী লীগ। একাদশ সংসদ নির্বাচনে এ আসনে নৌকার প্রার্থী আওয়ামী লীগের অর্থবিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা টিপু মুনশি।

কাউনিয়া ও পীরগাছা উপজেলা মিলে গঠিত রংপুর-৪ আসনে এবার নবীন-প্রবীণ প্রার্থীর ছড়াছড়ি। ছয় প্রার্থীর মধ্যে তিন জনই ব্যবসায়ী। তাদেরকে ঘিরেই সাধারণ ভোটারদের মধ্যে চলছে আলোচনা।

এ আসনে আওয়ামী লীগের প্রবীণ টিপু মুনশির সাথে লড়বেন বিএনপির নবীন এমদাদুল হক ভরসা ও জাতীয় পার্টির মোস্তফা সেলিম বেঙ্গল। তবে ভোটযুদ্ধে ‘নৌকা-ধানের শীষ’কে এগিয়ে রাখছেন ভোটাররা।

পরপর দুই বার জয়ের দেখা পাওয়া টিপু মুনশি এবার চাইছেন হ্যাট্টিক করতে। অন্যদিকে বিএনপির সাবেক এমপি রহিম উদ্দিন ভরসার পুত্র এমদাদুল হক ভরসা চাইছেন বাবার হারানো আসন ফিরে পেতে।

ধানের শীষ প্রতীকে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে প্রচারণা চালাচ্ছেন তিনি। ভরসা পরিবারের ভোটব্যাংক বিড়িশিল্পখ্যাত এলাকা হারাগাছ থেকে ছুটে যাচ্ছেন কাউনিয়া ও পীরগাছার সদরে অন্দরে।

আরেক শিল্পপতিপুত্র সমবায় ব্যাংকের পরিচালক মোস্তফা সেলিম বেঙ্গল জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীকে ভোট করছেন। এ আসন ১৯৯৬ সালের সপ্তম সংসদ নির্বাচনে এ আসনে নৌকা প্রতীকে নির্বাচন করেছিলেন তার বাবা মহসীন আলী বেঙ্গল। ঐ নির্বাচনে জাতীয় পার্টির করিম উদ্দিন ভরসা কাছে ৪৪ হাজার ভোটের ব্যবধানে পরাজিত হয়েছিলেন মহসীন বেঙ্গল।

অনেক কাঠ খোঁড় পুড়িয়ে লাঙ্গল প্রতীকে নির্বাচনের মাঠে নামলেও স্বস্তি মিলছে না সেলিম বেঙ্গলের। সম্প্রতি পীরগাছা উপজেলা জাতীয় পার্টির সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে বৃহৎ একটি অংশ লাঙ্গল ছেড়ে টিপু মুনশির নৌকার পক্ষে কাজ শুরু করেছেন।

এতে সেলিম বেঙ্গল কিছুটা বেকায়দায় পড়লেও খুশিতে আছেন বিএনপির এমদাদুল হক ভরসা। বিএনপি-জামায়াত জোটের একটি বড় অংশই তাকে প্রচারণায় সময় দিচ্ছেন।

নৌকা-লাঙ্গল-ধানের শীষের এই তিন প্রার্থী ছাড়াও মাঠে আছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মোহাম্মদ বদিউজ্জামান (হাতপাখা), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সাদেক হোসেন (মই), জাকের পার্টির লায়লা আঞ্জুমান আরা বেগম (গোলাপ ফুল)।

তুমুল শীতে ভোটের উত্তাপ নিয়ে ভোটারদের কাছে ছুটছেন প্রার্থী ও কর্মী-সমর্থকরা। হাট-বাজার থেকে দোকানপাট আর বাড়ি বাড়ি গিয়ে চাইছেন ভোট। প্রার্থীদের এমন প্রচারণায় হিসেব কষতে শুরু করেছেন সাধারণ ভোটাররাও।

তাদের একজন বরুয়াহাট এলাকার রফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘প্রার্থীরা যতই বুলি আওরাক, ভোটের হিসাব-নিকাশ শুরু হবে ২৫ ডিসেম্বরের পর। দিন যত যাবে, ততই খেলা জমবে।’

একই এলাকার ফজলুল হক জানান ভিন্ন কথা। তার মতে, এবার যেহেতু ইউনিয়র পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার হয়েছে। তাই ৬০ ভাগ ভোটের ভাগাভাগী দলীয় ব্যানারেই হয়ে গেছে। এখন শুধু দিনক্ষণ গণনার পালা, অপেক্ষা শুধু ৩০ ডিসেম্বর।

রংপুর-৪ আসনে এবার ভোটার সংখ্যা চার লাখ ১২ হাজার ৯৫৯ জন। এর মধ্যে নারী দুই লাখ ১১ হাজার ২৫১ ও পুরুষ ভোটার দুই লাখ এক হাজার ৭০৮ জন।

এ সম্পর্কিত আরও খবর