সাতক্ষীরা-১: নৌকা, ধানের শীষ ও লাঙ্গলের ত্রিমুখী লড়াই হবে

বিবিধ, নির্বাচন

এসএম শহীদুল ইসলাম, ,ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-24 15:13:03

সাতক্ষীরা-১ আসনে বিএনপি তথা ২০দলীয় ঐক্যফ্রন্টের একক প্রার্থী থাকলেও মহাজোটের রয়েছে একাধিক প্রার্থী। তবে, এ আসনে নৌকা, ধানের শীষ ও লাঙ্গলের মধ্যে ত্রিমুখী লড়াই হবে বলে আন্দাজ করছেন সাধারণ ভোটাররা।

এখানে মহাজোটের প্রার্থী হিসাবে আবারও মনোনয়ন পেয়েছেন ওর্য়ার্কাস পার্টির অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি এ আসন থেকে নির্বাচিত হন। এছাড়া এ আসনে মহাজোটের অন্যতম শরীক দল জাতীয় পার্টির প্রার্থী হিসাবে নির্বাচন করেছেন সাবেক প্রতিমন্ত্রী জাপা নেতা সৈয়দ দিদার বখ্ত। এছাড়া স্বতন্ত্র প্রার্থী এসএম মুজিবর রহমান রয়েছেন সিংহ প্রতীকে। এ তিনজনই মহাজোটের হেভিওয়েট নেতা। ফলে মহাজোটের ভোট এ তিন নেতার মধ্যে ভাগ হলে সুবিধা পাবে বিএনপি জামায়াত। সেক্ষেত্রে এ তিন নেতা এক না হলে ধানের শীষ বিজয়ী হতে পারে বলে অনেকের ধারণা। তবে নৌকার বিজয় নিশ্চিত করতে এ আসনে ১৪দল কোমর বেঁধে মাঠে নেমেছে।

আওয়ামী লীগে আপাতত কোন কোন্দল নেই। তালা, কলারোয়া ও পাটকেলঘাটাসহ সকল এলাকার নেতাকর্মীরা সকাল থেকে গভীর রাত পর্যন্ত সভা সমাবেশ ও প্রচার প্রচারণা অব্যাহত রেখেছেন। জাতীয় পার্টির সৈয়দ দিদার বখতের রয়েছে ব্যক্তি ইমেজ। সেকারণে জাপার ভোট ব্যাংকও বলা হয় এ আসনকে। সৈয়দ দিদার বখতের কর্মীরাও চষে বেড়াচ্ছেন ভোটের মাঠ।

এখানে ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের এ.এফ.এম আসাদুল হক, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আব্দুর রশিদ ও বামগণতান্ত্রিক জোটের আজিজুর রহমান প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন। এখানে তিনজনই হেভিওয়েট প্রার্থী হওয়ায় ত্রি-মুখি লড়াই হওয়ারও সম্ভাবনা রয়েছে বলে ধারনা করছেন সুশিল সমাজের প্রতিনিধিরা। বিএনপির একক প্রার্থী হওয়ায় এবং মহাজোটের একাধিক প্রার্থী থাকায় নির্বাচনে জয়লাভ কে করবেন তা নিয়ে অংক কষছেন সাধারণ ভোটাররা ও নির্বাচন বিশেষজ্ঞরা।

ভোটের আগে বিগত দিনে পাওয়া না পাওয়ার হিসেব যেমন কষছেন ভোটাররা তেমনি আগামী দিনগুলোর কথাও ভাবছেন তারা। পাটকেলঘাটা এলাকার ভোটার আব্দুল গনি, আসাদুল ইসলাম, মুহিবুল্লাহ, লক্ষ্মীপদ, যামিনী দাসসহ অনেকে জানান, ২০১৩-১৪ সালের কথা মনে হলে আজও অনেকের কান্না চলে আসে। বিএনপি জামায়াতের তাণ্ডবের সেই ভয়ঙ্কর স্মৃতি আজও অনেক পরিবার বহন করছে।

তারা জানান, যারা ২০১৩ সালের জামায়াত শিবিরের বর্বরতা দেখেছে তারা নৌকা প্রতীকে ভোট দিবে। এসব ভোটারদের মন্তব্য হচ্ছে শেখ হাসিনা সাতক্ষীরায় অনেক উন্নয়ন করেছে। বিধ্বস্ত সাতক্ষীরাকে তিলে তিলে তিলোত্তমা করে গড়ে তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জলাবদ্ধতা নিরসনে ২৬২ কোটি টাকার টিআরএম প্রকল্প চালু করেছেন। উন্নয়ন হয়েছে। এখন শান্তি চাই। কোন খুনিকে আর তালা-কলারোয়ার এমপি হিসেবে দেখতে চাই না।

কলারোয়ার মুরারীকাটি এলাকার কয়েকজন ভোটার জানান, আমরা শান্তিতে আছি। আপাতত কোন খুন খারাবি নেই। যে নেতা আমাদের নিরাপত্তা দিতে পারবে ভোট তাকে দেব। ধানের শীষের প্রার্থী হাবিবুল ইসলাম বিএনপি নেতা আলতাফ হোসেন ও মৎস্যজীবী দল নেতা আমান হত্যা মামলার আসামী। তার নামে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা প্রচেষ্টার মামলাসহ ১৭টি মামলা। তাছাড়া জেলা বিএনপির বড় একটি অংশ তার সাথে নেই এসব মামলা মোকদ্দমার কারণে। তারপরও হাবিবুল ইসলাম জামায়াত বিএনপির ভোট পাবেন এবং তিনি জয়ের ব্যাপারে আশাবাদী। গোপনে ও প্রকাশ্যে চলছে প্রচার প্রচারণা। জামায়াতের সমর্থন থাকায় প্রচার কাজ চলছে গোপনে। এমনটি জানান কলারোয়া এলাকার ভোটাররা।

এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লক্ষ ২৩ হাজার ৩২জনের মধ্যে পুরুষ ভোটার ২ লক্ষ ১০ হাজার ৮৩৫ জন এবং মহিলা ভোটার ২ লক্ষও ১২ হাজার ১৯৭ জন।

 

এ সম্পর্কিত আরও খবর