কুমিল্লা-৬: ‘ভোট দিতে যাবার আগে চিন্তা করবো’

বিবিধ, নির্বাচন

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 22:00:46

কুমিল্লা থেকে: বুধবার রাত সোয়া ৮টা। কুমিল্লা রেইসকোর্স এলাকা। ঢাকায় ফেরার পথে প্রাইভেট কার থামিয়ে কিছুক্ষণের যাত্রা বিরতি। রাতের ঝলমলে আলোয় একটু ঘোরাঘুরি। বুঝতে চেষ্টা করছিলাম এখানকার ভোটারদের মধ্যে ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য ভোট নিয়ে কতটা আগ্রহ।

সময় স্বল্পতার কারণে গ্রামের ভোটার কিংবা শহরের বাসিন্দাদের সঙ্গে কথা বলার সুযোগ না হলেও স্থানীয় ব্যবসায়ী ও পথচারীদের সঙ্গে কিছু সময় কথা হয়। আলাপচারিতায় উঠে আসে কুমিল্লা-৬ আসনে ভোটারদের মনোভাব ও ভোট দিতে পারা না পারার নানা আশঙ্কার কথা।

রেইসকোর্স এলাকায় একটি হার্ডওয়ার দোকানে তিন জন বৃদ্ধকে পরিবার, পরিবেশসহ নানা বিষয়ে আলাপরত দেখা গেল। তাদের কাছে প্রশ্ন ছিল, এখানকার ভোটের খবর কী?

তাদের একজন আব্দুল হালিম। বয়স ৬০ এর কোটায়, পেশায় ব্যবসায়ী। তিনি এই প্রতিবেদককে বলেন, ‘একটি দল (আওয়ামী লীগ) প্রচার প্রচারণা করছে, কিন্তু অন্য দলের নেতাকর্মীরা পালিয়ে বেড়াচ্ছেন, এলাকায় থাকতে পারে না। এমন হলে ভোটকেন্দ্রে যাওয়ার আগে চিন্তা করতে হবে।’

বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরত ৫৭ বছর বয়সী শহিদুল হকও উপস্থিত ছিলেন ঐ আলাপচারিতায়। তিনি বলেন, ‘‍এখন পরিস্থিতি এমন হয়েছে, সামনে এক পা ফেলার আগে অনেকবার ভাবতে হয়। সামনে যাবো কি যাবো না। তাই পরিবেশ পরিস্থিতি দেখে তবেই ভোটকেন্দ্রে যাবো।’

তবে কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় ঢুকতেই মাইকিং করতে দেখা গেছে, ধানের শীষ প্রতীকে ভোট চেয়ে। শহরের প্রত্যেকটি এলাকায় নৌকার প্রার্থীর পাশাপাশি ধানের শীষ প্রতীকের ব্যানার-পোস্টার টাঙানো চোখে পড়েছে।

ফুটপাতে শীতের কাপড় কেনায় ব্যস্ত কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকার সাজেদা বেগম বলেন, ‘‍নৌকার প্রার্থীর লোকজন বেশ কয়েকবার আামদের এলাকায় এসেছেন, ভোট চেয়েছেন। তবে ধানের শীষের কেউ আসেননি। ভোট নিয়ে তেমন আগ্রহ নেই। নিরাপত্তা ঠিক থাকলে ভোটকেন্দ্রে যাবো।’

স্থানীয় এক সিএনজি চালক জানালেন, বিএনপির কর্মী সমর্থকরা গ্রেফতার এড়াতে গোপনে কাজ করছেন। গভীর রাতে বাড়ি বাড়ি ভোট চাইছেন। যেসব এলাকায় আওয়ামী লীগের কর্মী সমর্থক বেশি সেসব এলাকা এড়িয়ে চলছেন।

সরেজমিনে দেখা গেছে, শহরের বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের নির্বাচনী ক্যাম্প অফিস রয়েছে। কিন্তু বিএনপির কোনো অফিস চোখে পড়েনি।

বেশ কয়েকজন পথচারীর সঙ্গে কথা বলতে চাইলে রাজনৈতিক প্রশ্ন এড়িয়ে গেছেন। তাদের একজন বললেন, ‘রাজনীতির আলাপ করা যায় না। বুঝেন না অবস্থা? ভালোই ভালোই নির্বাচনটা হলেই বাঁচি। ক্ষমতায় কে গেলো না গেল তা বুঝি না। কেউ তো আর খেতে দেবে না, নিজের কাজ করেই খেতে হবে।’ তাই গ্যাঞ্জাম- মারামারি ছাড়াই একটি ভোট হোক- এমনটাই চাওয়া কুমিল্লা-৬ আসনের সাধারণ ভোটারদের।

এই আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আকম বাহার উদ্দীন, ধানের শীষ প্রতীকে হাজী আমিন উর রশিদ ইয়াছিন, জাকের পার্টির আবুল হোসেন মজুমদার ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মোহাম্মদ তৈয়ব।

উল্লেখ্য, কুমিল্লা আদর্শ সদর, কুমিল্লা সিটি কর্পোরেশন ও কুমিল্লা সেনানিবাস এলাকা নিয়ে কুমিল্লা-৬ আসন। যেখানে মোট ভোটার চার লাখ ১৫ হাজার ৮০১ জন; এর মধ্যে নারী ভোটার দুই লাখ সাত হাজার ৮০১ ও পুরুষ ভোটার দুই লাখ আট হাজার।

এ সম্পর্কিত আরও খবর