বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-01 10:26:44

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে যোগদান করেছেন হাবীবুল্লাহ সিরাজী।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে বলে বাংলা একাডেমির জনসংযোগ শাখার পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়ে, বাংলা একাডেমি আইন, ২০১৩ এর ২৬(৩) ধারা অনুযায়ী ৩  বছর মেয়াদের জন্য তিনি এই পদে যোগদান করেন।

আরও জানা গেছে, হাবীবুল্লাহ সিরাজী ৩১শে ডিসেম্বর ১৯৪৮ ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ফরিদপুর জিলা স্কুল থেকে মাধ্যমিক, ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে উচ্চমাধ্যমিক, বাংলাদেশ প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে উচ্চশিক্ষা লাভ করেন। একজন সাহিত্যিক হাবীবুল্লাহ সিরাজীর সবার কাছে পরিচিত এবং সম্মানিত।

তার উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে কবিতাগ্রন্থ: দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি, হাওয়া কলে জোড়াগাড়ি, নোনা জলে বুনো সংসার, স্বপ্নহীনতার পক্ষে, আমার একজনই বন্ধু, পোশাক বদলের পালা, প্রেমের কবিতা, কৃষ্ণ কৃপাণ ও অন্যান্য কবিতা, সিংহদরজা, বেদনার চল্লিশ আঙুল, ম্লান, বসত করে ঘরে, ছিন্নভিন্ন অপরাহ্ণ, জয় বাংলা বলো রে ভাই ও সুগন্ধ ময়ূর লো।

উপন্যাস: কৃষ্ণপক্ষে অগ্নিকণা ও পরাজয়। অনুবাদ: মৌলানার মন : রুমীর কবিতা। আত্মজৈবনিক: আমার কুমার।

গদ্যগ্রন্থ: দ্বিতীয় পাঠ, মিশ্রমিল, গদ্যের গন্ধগোকুল। শিশুসাহিত্য : ইল্লিবিল্লি, নাইপাই, রাজা হটপট, ফুঁ, ফুড়ুৎ, মেঘভ্রমণ, ছয় লাইনের ভূত, ছড়াপদ্য।

তিনি তার সৃষ্ট কর্মের কারণে ২০১৬ সালের একুশে পদক পেয়েছেন। এছাড়া ১৯৯১ সালে  বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ২০০৭ সালে বিষ্ণু দে পুরস্কার, ২০১০ সালে রূপসী বাংলা পুরস্কার, ২০১০ সালে কবিতালাপ সাহিত্য পুরস্কার ১৯৮৭ সালে যশোর সাহিত্য পরিষদ পুরস্কার, ১৯৮৯ আলাওল সাহিত্য পুরস্কারসহ দেশি-বিদেশি নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর