ভোটের আগে ইভিএমের আসনে স্মার্টকার্ড বিতরণের নির্দেশ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 02:40:38

একাদশ সংসদ নির্বাচনে ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, খুলনা-২, রংপুর-৩ ও সাতক্ষীরা-২ আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই ছয় আসনের ভোটারদের মধ্যে যারা স্মার্টকার্ড পাননি অগ্রাধিকার ভিত্তিতে তাদের কার্ড দেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

শুক্রবার (২১ ডিসেম্বর) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপ-পরিচলক মোহাম্মদ মোশারফ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি ছয় নির্বাচনী আসনের রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সংসদ নির্বাচনে ছয়টি আসনে আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কোনো ভোটারের আঙ্গুলের ছাপ না পাওয়া গেলে স্মার্টকার্ড ব্যবহারের ফলে ভোটারের আঙ্গুলের ছাপ মেলানো সহজ হয়।

তাই এই ছয়টি আসনে অধিকাংশ ভোটারের হাতে স্মার্টকার্ড পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। উক্ত ছয়টি আসনে প্রস্তুতকৃত স্মার্টকার্ড বিতরণ করা হয়েছে। কিন্তু অনেক ভোটারের তথ্যে ত্রুটি থাকার কারণে স্মার্টকার্ড করা সম্ভব হয়নি। তাদের স্মার্টকার্ড মুদ্রণ করে ছয়টি আসনে প্রেরণ করা হয়েছে। 

চিঠিতে আরও বলা হয়, উপজেলা অথবা থানা নির্বাচন অফিসের কোনো একটি স্থান হতে ভোটারের আইরিশ ও টেন ফিঙ্গার নিয়ে একটি স্লিপ দেবেন এবং এই স্লিপ ইভিএম ভোটকেন্দ্রসমূহের যে দুইটি স্থানে প্রদর্শন চলছে, সে সকল স্থান থেকে ভোটারদের স্মার্টকার্ড প্রদান করার ব্যবস্থা করতে হবে।

এছাড়াও ভোটাররা উপজেলা অথবা থানা নির্বাচন অফিসে আইরিশ ও টেন ফিঙ্গার দিয়ে ইভিএম ভোটকেন্দ্রের প্রদর্শন স্থান হতে স্মার্টকার্ড নিতে পারবেন। 

এসব তথ্য ভোটারদের জানানোর জন্য প্রচারের ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর