ঢাকা-৪: মাঠে শুধু লাঙ্গল, নেই ধানের শীষ

বিবিধ, নির্বাচন

তপন কান্তি রায়, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 23:27:13

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ঢাকা-৪ আসনে মহাজোটের লাঙ্গল প্রতীকের প্রার্থী সৈদয় আবু হোসেন (বাবলা) দিনভর প্রচারণা চালাচ্ছেন। পথে-ঘাটে এমনকি অলিগলিতে ঝুলছে তার নির্বাচনী পোস্টার। এ আসনে বাবলার পাশাপাশি গণসংযোগ করছে অন্যদলের প্রার্থীরাও।

কিন্তু লাঙ্গলের অন্যতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী সালাহ উদ্দিন আহমেদ নির্বাচনী প্রচারণায় সকালের দিকে মাঠে না থাকলেও বিকালে তার কদমতলীর বাড়িতে দলীয় নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করেন তিনি।

ঢাকা দক্ষিণ মহানগরের ৪৭, ৫১, ৫২, ৫৩, ৫৪, ৫৮ এবং ৫৯ নং ওয়ার্ড নিয়ে ঢাকা-৪ আসন। এ আসনটি শ্যামপুর ও কদমতলী থানা মধ্যে জুরাইন, মুরাদপুর, পোস্তগোলা, কদমতলী, গেন্ডারিয়া এলাকায়। এ নির্বাচনী এলাকায় মোট ভোটার আড়াই লাখের মতো।

শুক্রবার (ডিসেম্বর) এ আসনের বিভিন্ন এলাকা ঘুরে লাঙ্গল প্রতীকের মহাজোট প্রার্থীর প্রচারণা এবং তার পক্ষে হাঁকডাক বেশ চোখে পড়েছে। নির্বাচনী অফিসও দেখা গেছে বাজারে বাজারে, মোড়ে মোড়ে।

এছাড়া হাতপাখা প্রতীকে প্রার্থী সৈয়দ মো. মোসাদ্দেক বিল্লাহর নির্বাচনী পোস্টার ঝুলতে দেখা গেছে।

এদিকে দুপুরে দিকে ৫২ নং ওয়ার্ড মুরাদপুর এলাকায় গোলাপফুল মার্কার প্রার্থী মো.আজাদ মাহমুদকে মিছিল ও গণসংযোগ করতে দেখা গেছে। মিছিলটি কদমতলী থানায় ধোলাইপার বিশ্বরোড থেকে মুরাদপুর অনুষ্ঠিত হয়। এ সময় লিফলেট বিতরণ করেন তিনি।

আজাদ বার্তা২৪কে বলেন, ‘প্রচারণা ও গণসংযোগ চলছে। ভোটাদের ভালো সাড়া পাচ্ছি। এবার এ আসনে বিপুল ভোট জয়ী হবো আমি।’

৫২ নং ওয়ার্ডের জাতীয় পার্টির সভাপতি মাঈনুল হোসেন বার্তা২৪কে বলেন, ‘নির্বাচনে প্রচারণা অব্যাহত আছে। এলাকায় যে উন্নয়ন হয়েছে, ভোটাররা মহাজোট প্রার্থীকেই ভোট দেবেন।’

অপরদিকে ঢাকা-৪ আসনের মহাজোট প্রার্থীর বিজয় নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা নির্বাচনী প্রচারণা করছেন বলে জানান ওয়ার্ড আওয়ামী সভাপতি অ্যাডভোকেট মো. ফারুক হোসেন।

তবে মুরাদনগর এলাকার ধানের শীষের পোস্টার চোখে পড়েনি। মুরাদপুর এলাকার দোকানদার নজরুল ইসলাম বার্তা২৪কে বলেন, ‘কয়দিন আগে ধানের শীষের প্রচারণা চালাতে কিছু লোকজন এসেছিল, কিন্তু পুলিশ প্রশাসনের কঠোরতার জন্য ঠিক মতো করতে পারেনি।’

বিএনপির প্রার্থী সালাউদ্দিন আহমেদের বাড়ির কদমতলীয় এলাকায় হতো পোস্টার থাকতে পারে বলেও জানান তিনি। কিন্তু সালাউদিনের বাড়ির কদমতলী এলাকায়ও গিয়ে ধানের শীষের কোনো পোস্টার চোখে পড়েনি।

কদমতলী এলাকায় ভোটার কুসুম বেগম বার্তাকে২৪কে বলেন, ‘কিছু দিন আগে কয়েকটি পোস্টার রাস্তায় আশেপাশে ঝুলে। কিন্তু বৃষ্টির পানিতে সব খুলে পড়েছে। আর এই এলাকায় ধানের শীষের সমর্থক কম।’

সালাউদ্দিনের বাড়ির গেইট সব সময় বন্ধ দেখালেও ভেতরে নেতাকর্মীদের নিয়ে নির্বাচনী বৈঠক করছেন বলেও জানা গেছে। কয়েকজন স্থানীয় নেতাকর্মীরে ওই বাড়ির ভেতর ঢুকতে দেখা গেছে। এ সময় সালাউদ্দিনের সঙ্গে কথা বলতে চাইলে তার সমর্থকরা ঢুকতে দেননি।’

মো. কাজল নামের একজন বার্তা২৪কে বলেন, ‘তিনি আজকে কথা বলবেন না, মিটিং করছেন।’

গেইট বন্ধ করে মিটিং বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আপনারা তো দেখছেন, বাইরে কি অবস্থা।’

এই আসনে মিনার প্রতীকে শাহ আলম, মশাল প্রতীকে হাবিবুর রহমান শওকত, মাছ প্রতীকে গণফ্রন্টের সহিদুল ইসলাম মোল্যা, আম প্রতীকে সুমন কুমার রায় ও কুলা প্রতীকে লড়ছেন মো.কবির হোসেন।

এ সম্পর্কিত আরও খবর