২৪ ডিসেম্বর বই উৎসব বন্ধের দাবি ঐক্যফ্রন্টের

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 08:07:30

নির্বাচন কমিশনে (ইসি) আগামী ২৪ ডিসেম্বর সারা দেশে অনুষ্ঠিতব্য ‘বই উৎসব’ বন্ধের দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

রোববার (২৩ ডিসেম্বর) ঐক্যফ্রন্টের প্রধান নেতা ড.কামাল হোসেনের স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি সিইসি বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আগামী ২৪ ডিসেম্বর দেশে ‘বই উৎসব’ পালিত হবে। এ উৎসব প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার কথা রয়েছে। আমরা মনে করি যে, এ ধরনের কর্মসূচি একজন প্রার্থী হিসেবে শেখ হাসিনাকে বিশেষ সুবিধা দেবে। দেশের বর্তমান প্রধানমন্ত্রী ছাড়াও তিনি একটি রাজনৈতিক দলের প্রধান এবং গোপালগঞ্জ-৩ আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী।

চিঠিতে আরও বলা হয়েছে, এর আগে এ বই উৎসব ৩০ ডিসেম্বর উদ্বোধন করা হতো। কিন্তু তড়িঘড়ি করে নির্বাচনের কয়দিন আগে এ উৎসব উদ্বোধনের মাধ্যমে ক্ষমতাসীন দলকে বিশেষ সুবিধা করে দেওয়া হচ্ছে। বই উৎসবের মতো একটি অনুষ্ঠান কোনো রাজনৈতিক দল কিংবা প্রার্থীর ব্যক্তিগত ভাবমূর্তি বাড়ানোর কাজে ব্যবহার করা নির্বাচনে আচরণবিধি সুস্পষ্ট লঙ্ঘন। এ ধরনের ঘটনা নির্বাচনে প্রভাব ফেলতে পারে। যা গোপালগঞ্জ-৩ আসনের প্রতিদ্বন্দ্বিতাকারী অন্য প্রার্থীসহ সারাদেশে প্রার্থীদের অধিকার লঙ্ঘন করে।

সিইসির প্রতি দাবি জানিয়ে চিঠিতে বলা হয়েছে, এমতাবস্থায় নির্বাচনের আগে বই উৎসব কর্মসূচি উদ্বোধন না করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি নির্দেশ ও বই উৎসব বন্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

তবে জানুয়ারির ১-২ তারিখের মধ্যে বই উৎসব উদ্বোধন করা হলে কোনো ক্ষতি নেই চিঠিতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর