নির্বাচনী নাশকতা মোকাবিলায় ফায়ার সার্ভিসের ৫০০০ কর্মী

বিবিধ, নির্বাচন

তাসকিন আল আনাস, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-14 12:56:12

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সম্ভাব্য নাশকতা, অগ্নিসংযোগ, আইন-শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তায় ৫০০০ ফায়ার সার্ভিস কর্মী দায়িত্ব পালন করবেন। বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) ফায়ার সার্ভিস ও ডিফেন্স কর্তৃপক্ষের গঠন করা মনিটরিং সেলের সহকারী পরিচালক (ঢাকা) মামুন মাহমুদ স্বাক্ষরিতে এক নির্দেশনামূলক চিঠিতে এ বিষয়টি উল্লেখ করা হয়েছে।

চিঠিতে ঢাকা ও গাজীপুরের আওতাধীন এলাকাগুলোতে (গাজীপুর, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী) সুষ্ঠু ও নিরাপদ ভোট গ্রহণের লক্ষে জরুরি মুহূর্তে বিভিন্ন পর্যায়ে নির্দেশনা প্রদান করা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, ঢাকাসহ সারাদেশে স্ট্রাইকিং ফোর্স হিসেবে যুক্ত হচ্ছে ফায়ার সার্ভিস। সেনাবাহিনী, নৌবাহিনী, বিজিবি ও পুলিশ সঙ্গে এবার প্রথমবারের মতো যোগ হচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ। ঢাকার ৬টি জোন, নায়রাণগঞ্জের ২টি জোন, গাজীপুরের ৩টি জোন এবং মানিকগঞ্জ, নরসিংদী, ও মুন্সিগঞ্জে ১টি করে জোনে প্রায় ৩০০ জন কর্মীসহ সারাদেশে প্রায় ৫০০০ ফায়ার সার্ভিস কর্মী নিযুক্ত থাকবেন।

নির্বাচনী যেকোনো ধরনের সহিংসতামূলক কর্মকাণ্ড, অগ্নিসংযোগ, রাসায়নিক বা বোমা বিস্ফোরণের মতো ঘটনাগুলোতে ক্ষয়ক্ষতি রোধে এ বাহিনীটির সদস্যরা কাজ করবেন। নির্বাচনকে ঘিরে অগ্নিনির্বাপণ ও উদ্ধার কাজে নিয়োজিত এ বাহিনীটির পক্ষ থেকে এ ধরনের তৎপরতা এবারই প্রথম।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সূত্রে আরো জানা গেছে, নির্বাচনী দায়িত্বে রেসকিউ টিম, অ্যাম্বুলেন্স, রিজার্ভ টিম, মোবাইল টিম ও স্পেশাল টিম মাঠে কাজ করছে। নির্বাচনকে কেন্দ্র করে প্রয়োজনীয় তৎপরতা চালানোর বিষয় নিয়ে সংস্থাটির হেড কোয়ার্টারে স্টেশনের কর্মকর্তাদের নিয়ে একটি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে।

এ বিষয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ বার্তা২৪.কম’কে বলেন, ‘আমরা নির্বাচনকেন্দ্রীক ব্যাপক প্রস্তুতি নিয়েছি। এবার কোনো ধরনের নাশকতা (যেমন: আগুন সন্ত্রাস, পেট্রোল বোমা বিস্ফোরণ, ভোট কেন্দ্রে আগুন ধরিয়ে দেয়ার ঘটনা সামাল দিতে আমরা প্রস্তুত আছি। আমরা বিভিন্ন সংস্থার কাছ থেকে ঝুঁকিপূর্ণ স্থানগুলোর তথ্য নিয়ে ডিউটি প্ল্যান সাজিয়েছি।’

তিনি আরো বলেন, ‘নির্বাচনের আগে ও পরে কনসেপ্ট অফ অপারেশন কী হবে সে বিষয়ে কাজ করে যাচ্ছি। আমাদের সেবায় এবার সর্বাধুনিক থার্মাল ইমেজিং ক্যামেরা, ২০ হাজার লিটার ধারণ ক্ষমতাসম্পন্ন গাড়ী, হিট ডিটেকশনসহ সকল ধরনের প্রযুক্তির সমন্বয় থাকবে।’

এ সম্পর্কিত আরও খবর