রাজশাহীতে হ্যাটট্রিক জয়ের পথে ৪ জন, ডবল জয়ের সুযোগ ১ জনের

বিবিধ, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-27 00:52:16

আর মাত্র এক দিন পরেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। রাজশাহী জেলায় ৬টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে টানা তৃতীয় বারের মতো হ্যাটট্রিক জয়ের পথে আছে রাজশাহীর ৪ জন প্রার্থী।

এরা হলেন, রাজশাহী-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও জেলার সভাপতি ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-২ আসনের মহাজোটের প্রার্থী ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৪ আসনে বাগমারা উপজেলা আওয়ামী লীগের প্রকৌশলী এনামুল হক এবং রাজশাহী-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ ও ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে তারা বিজয়ী হয়েছেন। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারা হ্যাটট্রিক জয়ের মুখোমুখি।

রাজশাহী-১ আসনে ওমর ফারুক চৌধুরীর সঙ্গে লড়ছেন বিএনপির তিনবারের সাবেক এমপি ও মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক। ১৯৯১, ৯৬ ও ২০০১ সালের নির্বাচনে এখানে আমিনুল হক এমপি হয়েছিলেন। আর ২০০৮ ও ২০১৪ সালে এমপি হন ওমর ফারুক চৌধুরী। ২০০১ সালে তারা দুইজন প্রতিদ্বন্দ্বি করেন। এবারো মাঠে লড়ছেন তারা। এবারো নির্বাচনে মাঠে প্রচার-প্রচারণায় এগিয়ে আছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ওমর ফারুক চৌধুরী।

ওমর ফারুক চৌধুরী বলেন, ‘গত দশ বছর তিনি নির্বাচনী এলাকায় যে কাজ করেছি তাতে এলাকাবাসী খুবই খুশি। নির্বাচনী প্রচারে যেখানেই যাচ্ছি সেখানেই জনতার ঢল নামছে। জয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী।’

রাজশাহী-২ (সদর) আসনে ফজলে হোসেন বাদশা সঙ্গে লড়ছেন বিএনপির তিনবারের সাবেক মেয়র ও একবারের এমপি মিজানুর রহমান মিনু। বাদশা-মিনু ভোটের মাঠে লড়েছেন মেয়র পদে দুইবার ও এমপিতে একবার। সর্বশেষ ২০০৮ সালে সংসদ নির্বাচনে বাদশার কাছে হারেন মিনু।

ফজলে হোসেন বাদশা বলেন, ‘জঙ্গিবাদের মদদদাতাদের ভোটাররা গ্রহণ করবে না। রাজশাহীর উন্নয়নে জন্য তারা নৌকায় ভোট দিয়ে বিজয়ী করবে।’’

টানা তৃতীয়বার জয়ের লক্ষ্যে মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য প্রকৌশলী এনামুল হক। জয়ের বিষয়ে শতভাগ আশাবাদি এনামুল হক বলেন, ‘আমার এলাকা সন্ত্রাস ও জঙ্গিবাদ কবলিত একটি এলাকা ছিল। গত ১০ বছর এই রক্তাক্ত জনপদকে শান্তির জনপদে পরিণত করতে কাজ করেছি। এলাকার দৃশ্যমান উন্নয়ন করতে সক্ষম হয়েছি। আশাকরছি বিপুল ভোটের ব্যবধানে এবারো জয়ী হবো।’

এ আসনে এনামুল হকের সঙ্গে লড়ছেন বিএনপির দুইবারের সাবেক এমপি আবু হেনা। দীর্ঘ ১৪ বছর এলাকা থেকে বিছিন্ন থাকায়ে ভোটের মাঠে ঠিকমত নামতে পারছেন তিনি। আবু হেনার পাশে নেয় স্থানীয় বিএনপির নেতাকর্মীরা।

প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী আবু সাঈদ চাঁদের প্রার্থিতা বাতিল হওয়ায় ফাঁকা মাঠে লড়ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ফলে এবারো তার বিজয় নিশ্চিত। এর আগে ২০০৮ ও ২০১৪ সালে তিনি এমপি নির্বাচিত হয়েছিলেন।

রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য আয়েন উদ্দিন। এবার তার সামনেও থাকছে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হওয়ার। নির্বাচনে তার প্রতিন্দন্দ্বিতা করছেন বিএনপি প্রার্থী অ্যাডভোকেট শফিকুল হক মিলন। নির্বাচনী এলাকার বাইরে বাড়ি হওয়ার কারণে স্থানীয় ভোটারদের কাছে তার অবস্থান তেমন ভালো না।

এ সম্পর্কিত আরও খবর