১৪ দেশ ও সংস্থা থেকে নির্বাচন পর্যবেক্ষণে আসছে ৪৪ জন

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা  | 2023-11-21 17:53:35

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময়সীমা ২১ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করেছিল নির্বাচন কমিশন। এই সময়সীমা বৃদ্ধি করে ০৭ ডিসেম্বর করেছে ইসি। এখন পর্যন্ত ভারত ও উগান্ডাসহ ১২ টি দেশ ও চার সংস্থা থেকে নির্বাচন পর্যবেক্ষক ও সাংবাদিকরা আবেদন করেছে বলে গণমাধ্যমকে জানিয়েছে ইসির গণসংযোগ শাখার পরিচালক শরিফুল ইসলাম।

মঙ্গলবার (২১ নভেম্বর) নির্বাচন কমিশন থেকে এই তথ্য জানান তিনি।

ইসি জানায়, নানা দেশের ৪৪ জন নাগরিক আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবেন। এর মধ্যে বেশি আসছে উগান্ডার নাগরিক ১১ জন। এছাড়া অস্ট্রেলিয়ান দূতাবাসের ফাঁকি জামান মজুমদার নামের এক নাগরিক আসবেন। শাহ নূর আজিজ নামের এক ইতালির নাগরিক এবং ইউরোপীয়ান ইউনিয়নের চারজন ভোট পর্যবেক্ষণে আসবেন।

সেখানে আরও দেখা যায়, ভ্যারেনা হোইলজেল নামের এক জার্মান ফ্রিল্যান্সারসহ দুইজন জার্মান নাগরিক আসবেন। তিন জন ভারতীয়, দুই জন জাপানি ও এজেন্সি ফ্রান্স-প্রেস’র (এএফপি) ১২ জন দেশের ভোট পর্যবেক্ষণে আসবেন। এছাড়া ব্রিটিশ হাইকমিশনের একজন, সাউথ এশিয়ান ডেভলপমেন্ট ফোরামের চারজন পর্যবেক্ষক বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসবেন।

এর আগে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে বলেন,বিদেশি পর্যবেক্ষক সংস্থাগুলো সময় বৃদ্ধির আবেদন করেছিল। তাদের আবেদনের সুপারিশ কমিশনে উপস্থাপন করেছিলাম এটা কমিশন অনুমোদন করেছে। বিদেশি পর্যবেক্ষক এবং সাংবাদিকদের জন্য এই সময় বৃদ্ধি করে ০৭ ডিসেম্বর করা হয়েছে।

অতীতের তুলনায় পর্যবেক্ষণে সাড়া মিলেছে কি? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ভালো সাড়া পেয়েছি। ব্যক্তি হিসেবে ও সংস্থা হিসেবে আমাদের নির্বাচন পর্যবেক্ষণে অনেকে আসবে।

এ সম্পর্কিত আরও খবর