সিলেটে ৫৮ শতাংশ ঝুঁকিপূর্ণ কেন্দ্রে নিরাপত্তা জোরদার

বিবিধ, নির্বাচন

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা ২৪.কম | 2023-08-24 14:42:49

একাদশ সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯টি সংসদীয় আসনের ২ হাজার ৮০৫টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১ হাজার ৬২১ ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ (অধিক গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ সব কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সিলেটের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কাজী এম এমদাদুল ইসলাম জানান, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সিলেট জেলায় উৎসবমুখর পরিবেশে ভোটাররা যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, এদিকে নির্বাচনে সিলেটের ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলো চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাদের দেয়া তথ্য অনুযায়ী জেলাওয়ারি ঝুঁকিপূর্ণ কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। চার জেলায় ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা শতকরা ৫৮ শতাংশ। এর মধ্যে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্র রয়েছে হবিগঞ্জ জেলায়। এ জেলার মোট কেন্দ্রের প্রায় ৬৭ শতাংশই ঝুঁকিপূর্ণ।

সিলেট রেঞ্জ ও মেট্রোপলিটন পুলিশে দেয়া তথ্যমতে, সিলেট বিভাগের মোট ভোট কেন্দ্রগুলোর মধ্যে মেট্রোপলিটন পুলিশের আওতাভুক্ত ভোটকেন্দ্রের সংখ্যা ২৯৩টি। এর মধ্যে সিলেট-১ (সিটি করপোরেশন ও সদর উপজেলা) আসনে ২১৫টি ও সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনে দক্ষিণ সুরমা থানা ও মোগলাবাজার থানা এলাকার ৭৮টি ভোটকেন্দ্র এসএমপির আওতাভুক্ত রয়েছে। এছাড়া এ আসনের ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলার সব কেন্দ্র সিলেট জেলা পুলিশের আওতায় রয়েছে।

সিলেট রেঞ্জ পুলিশের আওতাভুক্ত ১৮টি সংসদীয় আসনের মোট ভোট কেন্দ্র ২ হাজার ৫১২টি। এর মধ্যে ১ হাজার ৪১৯ ভোটকেন্দ্র ‘ঝুঁকিপূর্ণ’। বাকি ১ হাজার ৯৩ ভোটকেন্দ্রকে সাধারণ ভোটকেন্দ্র বলে চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

জেলাওয়ারি পরিসংখ্যানে সিলেট জেলায় ভোট কেন্দ্রের সংখ্যা ৬৯৯টি। এর মধ্যে ৩২৩টি ঝুঁকিপূর্ণ ও বাকি ৩৭৬টি সাধারণ ভোট কেন্দ্র। সিলেট-১ আসনসহ এ জেলার ছয়টি সংসদীয় আসনে মোট ভোটার ২২ লাখ ৫২ হাজার ২৯৪ জন।

সুনামগঞ্জ জেলার ৬৬৮ ভোটকেন্দ্রের মধ্যে ৪১৬টি ঝুঁকিপূর্ণ ও ২৫২টি সাধারণ ভোটকেন্দ্র। এ জেলার পাঁচটি সংসদীয় আসনের মোট ভোটার ১৬ লাখ ৪৬ হাজার ৭৭ জন।

মৌলভীবাজার জেলার ৫১২টি ভোটকেন্দ্রের মধ্যে ২৫৯টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ। বাকি ২৫৩টি ভোটকেন্দ্র সাধারণ।

হবিগঞ্জ জেলার ৬৩৩টি ভোটকেন্দ্রের ৪২১টি ঝুঁকিপূর্ণ ও ২১২টি সাধারণ ভোট কেন্দ্র। চারটি সংসদীয় আসনের এ জেলার মোট ভোটার ১৪ লাখ ২৫ হাজার ৫৬৪ জন।

মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, ‘গুরুত্বপূর্ণসহ সকল ভোট কেন্দ্রে অতিরিক্ত ফোর্স থাকবে। এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

সিলেটের ডিআইজি কামরুল আহসান পিপিএম বলেন, ‘গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্রের মধ্যে সর্বোচ্চ নিরাপত্তা দেবে পুলিশ। এ লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পুলিশি টহল জোরদার করা হয়েছে। ২৯ ডিসেম্বর রাত থেকে কেন্দ্রের দায়িত্ব নেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এ সম্পর্কিত আরও খবর