বরিশালে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা২৪.কম | 2023-08-24 00:53:19

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বাকি আর মাত্র ২৪ ঘণ্টা। ইতোমধ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। নির্বাচনকে ঘিরে বরিশালের ছয়টি সংসদীয় আসনের ভোটকেন্দ্রে সুষ্ঠু ভোটগ্রহণ নিশ্চিত করা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নির্বাচন কমিশন এবং প্রশাসনের পক্ষ থেকে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), কোস্ট গার্ড, র‌্যাব, পুলিশ এবং আনসারের পর্যাপ্ত সংখ্যক সদস্যও নিয়োজিত রয়েছে। এছাড়াও কেন্দ্রে কোনো ধরনের অগ্নিসংযোগসহ অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে প্রথমবারের মতো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একাধিক সদস্যরা কাজ করছে। ইতোমধ্যে তারাও তাদের টহল কার্যক্রম শুরু করেছে।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কেন্দ্রে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা এস এম অজিয়র রহমান।

তিনি জানান, একটি সুষ্ঠু ও সুন্দর এবং অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ইতোমধ্যে সবকটি উপজেলায় ভোটগ্রহণের ব্যালট পেপারসহ নানা সরঞ্জামাদি পাঠানো হয়েছে। প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং এবং পোলিং অফিসারদের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা জানান, নির্বাচনে ৮০৫টির মধ্যে ৪১৬টি অধিক গুরুত্বপূর্ণ কেন্দ্র রয়েছে। ওই সকল কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

তিনি আরও জানান, সংখ্যালঘু সম্প্রদায়সহ প্রত্যেক ভোটার নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারবে এবং তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। ভোটারদের নিরাপত্তা এবং কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য জেলার ৬টি আসনে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর ১৩ হাজারের অধিক সদস্য নিয়োজিত রয়েছে।

উল্লেখ্য, বরিশাল জেলার ৬টি সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ১৭ লাখ ৮১ হাজার ৬২৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৯৯ হাজার ৫৮৫ এবং নারী ভোটার ৮ লাখ ৮২ হাজার ৪৪ জন।

এ সম্পর্কিত আরও খবর