৭৮৬টি কেন্দ্রে ভোট গ্রহণে প্রস্তুত খুলনা

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-25 01:57:39

রাত পোহালেই একাদশ সংসদ নির্বাচন। সারা দেশের নেয় খুলনার ছয়টি আসনেও ইতোমধ্যে ভোট গ্রহণের জন্য ৭৮৬টি কেন্দ্রের ৩ হাজার ৮৫৭টি কক্ষ প্রস্তুত করেছে প্রশাসন।

শনিবার (২৯ ডিসেম্বর) দুপুর ১২টায় খুলনা জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে খুলনা-২ আসনে ভোটগ্রহণের জন্য ইভিএম সরঞ্জাম এবং সার্কিট হাউজ থেকে খুলনা-৩ আসনের নির্বাচনী সরঞ্জাম ভোট কেন্দ্রগুলোতে পাঠানো হয়। এরপর পর্যায়ক্রমে খুলনা-১, ৪, ৫ ও ৬ আসনের ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম সংশ্লিষ্ট ৯টি উপজেলার নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ভোট কেন্দ্রগুলোতে পাঠানো হয়।
আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কঠোর নিরাপত্তা বেষ্টনীতে ব্যালট পেপার ভর্তি বস্তাগুলো প্রতিটি উপজেলায় নিয়ে যায়।

খুলনা জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক হেলাল হোসেন বার্তা২৪কে বলেন, ‘অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমরা প্রস্তুত। নির্বাচনে নিরাপত্তার সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে খুলনার ছয়টি সংসদীয় আসনের নিরাপত্তা নিশ্চিতে ৪৩ জন বিজ্ঞ ম্যাজিস্ট্রেট, ২০ প্লাটুন বিজিবি, ৯ প্লাটুন সেনাবাহিনী ও ১০ প্লাটুন কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে।’

খুলনা জেলা রিটার্নিং কর্মকর্তা কার্যালয়ের তথ্য মতে, খুলনার ছয়টি নির্বাচনী আসনে ভোট গ্রহণের লক্ষ্যে ৭৮৬টি কেন্দ্রের ৩ হাজার ৮৫৭টি কক্ষে ৭৮৬ জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৭৮৯ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৭ হাজার ৫৭৮ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

খুলনা-১ আসনের ১০৭টি ভোট কেন্দ্রের ৫৩৩টি ভোট কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৫৯ হাজার ৪২০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৯ হাজার ৪৯৮ জন এবং মহিলা ভোটার ১ লাখ ২৯ হাজার ৯২২ জন।

খুলনা-২ আসনে ১৫৭টি ভোট কেন্দ্রের ৭২০টি ভোট কক্ষে ইভিএম মেশিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ কেন্দ্রগুলোতে সেনাবাহিনীর তিনজন করে সদস্য দায়িত্ব পালন করবেন। এ আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৯৪ হাজার ১১৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৬ হাজার ৭৪৫ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৪৭ হাজার ৩৭১ জন।

খুলনা-৩ আসনের ১১৭টি ভোট কেন্দ্রের ৪৮৫টি ভোট কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৬ হাজার ২৬৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১৫ হাজার ৯১৬ জন এবং মহিলা ভোটার ১ লাখ ১০ হাজার ৩৫২ জন।

খুলনা-৪ আসনের ১৩১টি ভোট কেন্দ্রের ৬৪৬টি ভোট কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ১০ হাজার ৪৭৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৫ হাজার ১৫৬ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৫৫ হাজার ৩২০ জন।

খুলনা-৫ আসনে ১৩৩টি ভোট কেন্দ্রের ৬৯৯টি ভোট কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৪৪ হাজার ৪৭০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৩১০ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৭৩ হাজার ১৬০ জন।

খুলনা-৬ আসনের ১৪১টি ভোট কেন্দ্রের ৭৭৪টি ভোট কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৬৬ হাজার ২৩৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮৪ হাজার ৩২৫ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৮১ হাজার ৯১৪ জন।

খুলনায় এবার মোট ভোটার সংখ্যা ১৮ লাখ ৯৮৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ২ হাজার ৯৫০ জন এবং মহিলা ভোটার ৮ লাখ ৯৮ হাজার ৩৯ জন।

উল্লেখ্য, নির্বাচনকে কেন্দ্র করে যানবাহন চলাচলের ওপর বিধিনিষেধ আরোপিত হওয়ায় সকাল থেকেই খুলনা মহানগরীর প্রধান সড়কগুলো প্রায় ফাঁকাই দেখা যায়। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা ছিল চোখে পড়ার মতো।

এ সম্পর্কিত আরও খবর