পাবনায় চলছে ভোটগ্রহণ

বিবিধ, নির্বাচন

আরিফ আহমেদ সিদ্দিকী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পাবনা, বার্তা২৪.কম | 2023-08-29 00:48:27

পাবনা জেলার ৯ উপজেলার ৫টি সংসদীয় আসনে রোববার (৩০ ডিসেম্বর) সকাল ৮ টা থেকেই শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। নারী-পুরুষ ভোটাররা ভোট কেন্দ্রে লাইন ধরে ভোটাধিকার প্রয়োগ করছেন।

আসন্ন নির্বাচনকে সামনে রেখে পাবনার ৫টি আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক, বিএনপির ধানের শীষ প্রতীক, জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক, ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখাসহ নানা রাজনৈতিক দলের ২৬ জন প্রার্থী অংশগ্রহণ করেছেন।

জানা গেছে, পাবনার এই ৫টি আসনের হেভিওয়েট প্রার্থীরা তাদের নিজ নিজ এলাকার ভোট কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন। তবে পাবনা-৪ আসনের বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী হাবিবুর রহমান হাবিব নির্বাচনের ৪দিন আগে দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত হয়ে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তিনি আদৌ তার ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন কি না এ নিয়ে রয়েছে সন্দেহ।

জেলা রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, ৯ উপজেলার ৫টি সংসদীয় আসনে ৮২ ইউনিয়ন ও পৌরসভার ৬৬৭টি ভোট কেন্দ্রে একযোগে ভোট গ্রহণ শুরু হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৫টি আসনে ১৮ লক্ষ ৭৯ হাজার ৭১৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে শুরু করেছেন। এদের মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৯ লক্ষ ৪৮ হাজার ৮৮২ জন এবং নারী ভোটার রয়েছেন ৯ লক্ষ ৩৩ হাজার ৮৩৪ জন। এবারের নির্বাচনে নতুন ভোটার হয়েছেন ৬৭ হাজার ৯২৪ জন।

জেলা রিটার্নিং অফিসার মো. জসিম উদ্দিন জানান, নির্বাচন শান্তিপূর্ণ ও উৎসব মুখর পরিবেশে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগের লক্ষ্যে কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

বার্তা২৪.কম

 

পাবনার ৫টি সংসদীয় আসনে ৩০ জন ম্যাজিস্ট্রেট, ৫৭০ জন সেনাবাহিনীর সদস্য, বিজিবির ৩৪১ জন সদস্য, ৮ হাজার ৪ জন আনসার ভিডিপি এবং ৬৬১ জন গ্রাম পুলিশ সদস্যকে ভোট কেন্দ্রে নিয়োজিত করা হয়েছে। এছাড়াও ভোটের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে সেনাবাহিনী, র্যাব, পুলিশ ও বিজিবির আলাদা আলাদা টিম স্টাইকিং ফোর্স হিসেবে টহল দিচ্ছে।

এদিকে পাবনার অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস জানান, স্বতঃর্স্ফূতভাবে ভোটাররা লাইন ধরে ভোট কেন্দ্রে গিয়ে তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে শুরু করেছেন। এখন পর্যন্ত জেলার কোথায়ও কোন ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এএসপি গৌতম বলেন, যে কোন ধরণের নাশকতা, সন্ত্রাসী কর্মকাণ্ড বা অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন প্রয়োগকারী সংস্থার বিভিন্ন স্তরের সদস্যরা সর্বদা প্রস্তুত। যে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা কঠোর হাতে প্রতিহত করা হবে বলে জানান পুলিশের এই উর্ধ্বতন কর্মকর্তা।

জেলা নির্বাচন অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার সাঁথিয়া উপজেলার সম্পূর্ণ এবং বেড়া উপজেলার আংশিক এলাকা নিয়ে পাবনা-১ আসন গঠিত।

সাঁথিয়ায় ১টি পৌরসভা ১০টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লক্ষ ৭২ হাজার ৫৮২ ও বেড়ায় ১টি পৌরসভা ৪টি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লক্ষ ৮ হাজার ৫৩৪ জন।

পাবনা-২ আসনে সুজানগর উপজেলার ১০টি ইউনিয়ন ও বেড়া উপজেলার ৫টি ইউনিয়ন নিয়ে গঠিত। আসনটির মোট ভোটার ২ লক্ষ ৯৩ হাজার ২৪২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৪৫ হাজার ১০ জন এবং মহিলা ভোটার ১ লক্ষ ৪৮ হাজার ২৩২ জন।

বার্তা২৪.কম

 

পাবনা-৩ (চাটমোহর-ভাঙ্গুড়া ও ফরিদপুর)। তিন উপজেলার ২৬ টি ইউনিয়ন ও ৩ টি পৌরসভা মিলে মোট ভোটার সংখ্যা ৪ লক্ষ ২ হাজার ৮৩৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার সংখ্যা ২ লক্ষ ৯২৯ জন এবং নারী ভোটার সংখ্যা ২ লক্ষ ১ হাজার ৯০৭ জন।

পাবনা পৌরসভা ও সদর উপজেলার ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত পাবনা-৫ (সদর) আসন। এই আসনে মোট ভোট রয়েছে ৪ লাখ ২৫ হাজার ১০ জন এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১৪ হাজার ৪৫০ এবং মহিলা ভোটার ২ লাখ ১০ হাজার ৫৬০ জন।

পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) নির্বাচনী এলাকায়। দুই উপজেলা মিলে ২ পৌরসভা, ১২ ইউনিয়ন। দু’ উপজেলা মিলে মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৬১ হাজার ৯৮৯ জন। তন্মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৮২ হাজার ৩২৬ জন এবং নারী ভোটার সংখ্যা ১ লক্ষ ৭৯ হাজার ৬৬৩ জন।

এ সম্পর্কিত আরও খবর