নিবন্ধন কেন বাতিল করা হবে না, গণতন্ত্রী পার্টিকে ইসির নোটিশ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-12 20:47:46

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক দল গণতন্ত্রী পার্টির নিবন্ধন কেন বাতিল করা হবে না, তা জনতে চেয়ে নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাতে ইসি এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানায়। ১৫ দিনের মধ্যে গণতন্ত্রী পার্টিকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

এরআগে, নির্বাচন কমিশনের উপসচিব মো. মাহবুব আলম শাহ স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়, নির্বাচন কমিশনের সঙ্গে নিবন্ধিত রাজনৈতিক দল ‘গণতন্ত্রী পার্টি’ নামীয় দলটির সভাপতি ও সাধারণ সম্পাদক কর্তৃক পৃথক পৃথকভাবে দাখিলকৃত কমিটি কমিশন কর্তৃক নামঞ্জুর করা হয়েছে। সুতরাং গণতন্ত্রী পার্টি নামীয় রাজনৈতিক দলের অনুমোদিত কোনো কমিটি বিদ্যমান নেই। এ অবস্থায়, সংসদ নির্বাচনের জন্য ‘গণতন্ত্রী পার্টি’ নামীয় দলের কোনো পদধারী কর্তৃক দাখিলকৃত প্রার্থীর প্রার্থিতা বাতিল করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে নির্দেশিত হয়ে অনুরোধ করা যাচ্ছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২টি আসনে জমা দেওয়া সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।

তার আগে, গণতন্ত্রী পার্টির দুই পক্ষের সঙ্গে নির্বাচন কমিশন বৈঠক করে। বৈঠক শেষে কমিশন কোনো সিদ্ধান্ত দেয়নি।

উল্লেখ্য, গণতন্ত্রী পার্টি নির্বাচন কমিশনের নিবন্ধিত একটি রাজনৈতিক দল হলেও সম্প্রতি দলটি দুই ভাগে বিভক্ত হয়েছে। সে কারণে সম্প্রতি নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোকে সংলাপের জন্য আমন্ত্রণ জানালেও গণতন্ত্রী পার্টির একটি দলকেও চিঠি দেওয়া হয়নি। ফলে দলটির কোন অংশ নির্বাচন কমিশনের নিবন্ধিত, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর