‘আচরণবিধি লঙ্ঘন করলে কোনো ছাড় নয়’

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, চট্টগ্রাম  | 2023-12-19 19:12:54

চট্টগ্রামে নির্বাচনী আচরণ বিধিমালা ভঙ্গকারীকে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) চট্টগ্রাম-৩ আসন সন্দ্বীপে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসারদের সঙ্গে নির্বাচনী আচরণবিধি প্রতিপালন সংক্রান্ত মতবিনিময় সভায় এই বলে প্রার্থীরদের সতর্কতা করেন তিনি।

এদিন বেলা ১১টায় সদ্বীপ উপজেলা পরিষদ কমপ্লেক্সের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সম্মেলন কক্ষে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

এরপর বেলা ১২টায় কবি আব্দুল হাকিম পাবলিক অডিটরিয়ামে নির্বাচনে ভোটগ্রহণকারী কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় এবং প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন করেন। পরে দুপুর ১টায় সন্দ্বীপ ৮ জন বীর মুক্তিযোদ্ধাকে ডিজিটাল সনদ প্রদান করেন এবং অসহায় ও শীতার্ত মানুষের মাঝে কম্বল ও শুকনো খাবার বিতরণ করেন। পাশাপাশি মহিলা বিষয়ক অধিদপ্তরের কিশোর-কিশোরী ক্লাবে বই বিতরণ এবং প্রান্তিক কৃষকের মাঝে কৃষি বীজ বিতরণ করেন।

জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, সোমবার প্রতীক বরাদ্দ চূড়ান্ত হয়েছে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর)) থেকে প্রচার-প্রচারণা শুরু। এসময় অনেক প্রার্থীর নির্বাচনী আচরণ বিধিমালা ভাঙনের অনেক অভিযোগ পাওয়া যায়, আমরাও লক্ষ্য করি। সে লক্ষ্যে জেলা রিটার্নিং অফিসার, পুলিশ সুপার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সহ অন্যান্য আরও কর্মকর্তা সন্দ্বীপ আসনের ৮ জন প্রার্থীসহ প্রস্তাব ও সমর্থনকারী সকলের সাথে আচরণ বিধিমালা নিয়ে মতবিনিময় করা হয়।

এসময় সকল প্রার্থী এবং তার অনুসারী, সমর্থক, প্রচার-প্রচারণাকারীকে নির্বাচনী আচরণ বিধিমালা অনুসরণ করার জন্য অনুরোধ করা হয়।

তিনি আরও বলেন, প্রার্থীরা আগামী দ্বাদশ সংসদ নির্বাচন শতভাগ সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ এবং আনন্দঘন পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের আশ্বাস ব্যত্যয় করেন। নির্বাচনী আচরণ বিধিমালা ভঙ্গকারীকে কোনরূপ ছাড় দেওয়া হবে না বলে সতর্ক করা হয়। সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে ৮জন প্রার্থী মতামত গ্রহণ করা হয়েছে এবং মতামত অনুযায়ী ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

একই সঙ্গে ভোট গ্রহণকারী দায়িত্বপ্রাপ্ত সকল কর্মকর্তাকে আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে শতভাগ স্বচ্ছতা ও ন্যায়ের সাথে পবিত্র দায়িত্ব পালনের জন্য আহ্বান করা হয়েছে।

চট্টগ্রাম পুলিশ সুপার বলেন, কোনো কর্মকর্তার যেকোনো ধরনের অনিয়ম পরিলক্ষিত হলে আইন ও বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সকলকে দায়িত্বশীলতার সাথে কর্তব্য পালন করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), সিনিয়র জেলা নির্বাচন কর্মকতা।

এ সম্পর্কিত আরও খবর