সব জেলায় পৌঁছে গেছে ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম: ইসি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-03 15:19:32

৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের জন্য ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম সারাদেশের জেলা রিটার্নিং অফিসে পৌঁছে গেছে। তবে কয়েকটি আসনে প্রার্থীর প্রার্থিতা বৈধ নিয়ে মামলা চলমান থাকায় ওই আসন বাদে সব আসনে পৌঁছে গেছে ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম।

নির্বাচনী সরঞ্জামধীর মধ্য আছে, স্বচ্ছ ব্যালট বক্স, চটের থলি, স্ট্যাপলার মেশিন ও পিন, অমোচনীয় কালির কলম, রাবারের সিলমোহর, মার্কিং সিল, স্ট্যাম্প প্যাড, গালা, চার্জার লাইট, মনিহারি সামগ্রীর মধ্যে বলপয়েন্ট কলম, সাদা কাগজ, কার্বন কাগজ, ছুরি, সুই বড়, সুতার বল, মোমবাতি, দিয়াশলাই, গাম ও স্ট্যাম্প প্যাডের কালি।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বার্তা২৪.কমকে বলেন, গত ২৫ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ৬৪ জেলা রির্টানিং অফিসে সরকারি বিজি প্রেস থেকে ব্যালট পাঠানো শেষ হয়েছে।

তিনি আরও বলেন, কয়েকটি আসনের প্রার্থিতা ফিরে পাওয়া নিয়ে উচ্চ আদালতে শুনানি চলমান থাকায় ওই আসনগুলোর ব্যালট পেপার এখনো ছাপা হয়নি। সেগুলো আজকালের মধ্য সিদ্ধান্ত হয়ে যাবে বলে জানান তিনি।

ব্যালট পেপারের নিরাপত্তা নিয়ে ইসির এই অতিরিক্ত সচিব বলেন, সরকারি প্রেস কঠোর নিরাপত্তায় জেলা রিটার্নিং অফিসের ট্রেজারিতে পাঠানো হয়। সেখানে এইসব সরঞ্জাম বিতরণ করা হবে।

এবার অবাধ ও সুষ্ঠু ভোটের জন্য ভোটের দিন সকালে কেন্দ্রগুলোতে ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম পৌঁছানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন । তবে দুর্গম পার্বত্য এলাকা, হাওর ও চরাঞ্চলসহ জেলা-উপজেলা-মহানগর থেকে বেশি দূরে অবস্থিত কেন্দ্রে ভোটের আগের দিন পৌঁছানো হবে। ইসির তথ্য অনুযায়ী এইরকম উপজেলার সংখ্যা ১৭২।

এবার ৩শ সংসদীয় আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ থাকবে ২ লাখ ৬১ হাজার ৯১২টি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসেব মতে এবার ১০ হাজার ৩০০টি কেন্দ্রে ঝুঁকিপূর্ণ হিসেবে তালিকা দেওয়া হয়েছে ইসিতে।

এবারের জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২।

এ সম্পর্কিত আরও খবর