যেখানে অনিয়ম সেখানেই অ্যাকশন: ইসি রাশেদা

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-03 15:30:39

যেখানেই সহিংসতা হবে, সেখানেই নির্বাচন কমিশন অ্যাকশনে যাবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

তিনি বলেন, নির্বাচন নিয়ে আমাদের যত আয়োজন সকল আয়োজনের মূল্য উদ্দেশ শান্তি শৃঙ্খলার সঙ্গে ভোট পরিচালনা করা। পরিবেশ সুন্দর করার জন্য এবং সবাই যাতে অবাধ ও সুষ্ঠুভাবে ভোট দিতে পারে সেই জন্যই সেনাবাহিনী নামানো হয়েছে। যতটুকু দেখার সুযোগ হয়েছে আমরা বাইরের পরিবেশ দেখেছি তাতে মনে হয়েছে ভোটের পরিবেশ সৃষ্টি হয়েছে। যতগুলো সংলাপ করেছি সবাই কিন্তু বলেছে সেনাবাহিনী নামান।

বুধবার (৩ জানুয়ারি) দুপুরে আগারগাঁও নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এই কথা বলেন।

৭ জানুয়ারির ভোট কেন আন্তর্জাতিক অগ্নিপরীক্ষা? এমন প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, আন্তর্জাতিক অগ্নিপরীক্ষা ঠিক ওই সেন্সে না। আসলে এই রকম একটা সেন্স। ইলেকশনটা যদি গ্রহণযোগ্য মাত্রায় না যায়, যেটা আমরা বলি যে এক সময় ৯১ বা ৯৬ আমার ঠিক সালটা মনে নাই। ওই সময় নানা রকম আন্দোলনের মধ্য দিয়ে একটা ভোট হয়েছিল। আপনারা ভালো বলতে পারবেন সেই ইলেকশনটা (১৯৯৬) দীর্ঘদিন স্থায়ী হয়নি। সেটা মাগুরা না ন্যাশনাল ইলেকশনই। ইলেকশনটা গ্রহণযোগ্য হয়নি বলে কিন্তু অল্পদিনে আবারও একটা ইলেকশন হয়। আমরা এই রকম কোন ইলেকশন করতে চাই না, যেটা নতুন করে দেশকে একটা সংকটের মধ্যে ফেলে। আমরা চাই একটা ইলেকশ হবে সরকার যে ফর্ম (গঠন) করবে সেই সরকার স্থায়ী রূপ নেবে। যখনই সরকার অস্থায়ী অবস্থায় চলে যায় দেশ তখন বিপর্যয়ের মধ্যে চলে যায়।

ভোট বর্জন প্রসঙ্গে তিনি বলেন, আমি মনে করি আমাদের যেসব বাহিনী আছে, তারা সবাই সক্ষম সবকিছু উন্নতর হয়েছে।

সব দল ভোটে আসার পরে ভোট করা সহজ না কঠিন? এমন প্রশ্নে তিনি বলেন, এটা আমি বলতে পারবো না। কারণ সব দল ভোটে আসার আগেও ভোট করি নাই, পরেও করি নাই। এটা আমার ফাস্ট টাইম অভিজ্ঞতা। এটা সঠিকভাবে বলতে পারবো না। সব দল আসলে কি, আর না আসলে কি। আগে অভিজ্ঞতা অর্জন করি তারপর বলতে পারবো।

সুষ্ঠু ভোট কাকে দেখাতে চান জনগণ না আন্তর্জাতিক মহলকে? এমন প্রশ্নে ইসি রাশেদা বলেন, আমরা সবাইকে সুষ্ঠু ভোট দেখাতে চায়। আমাদের দেশের জনগণ ও আন্তর্জাতিক বিশ্বকে দেখাতে চায়। আন্তর্জাতিক বিশ্বের কথাটা আমাদের মাথায় রাখতেই হবে কারণ আমরা গোটা বিশ্বের একটা অংশ। আমরা মনে করি আমাদের একটা নৈতিক দায়িত্ব একটা ভালো ভোট করার।

সরকার সুষ্ঠু ভোটের প্রত্যাশা করে কি? এমন প্রশ্নে তিনি বলেন, সরকার কি পথে হাঁটছে বলতে পারবো না। কারণ সরকারের সঙ্গে আমাদের কোন লিয়াজোঁ নাই। তবে পেপার পত্রিকায় যা খবর পাচ্ছি সরকারও চায় একটা ফেয়ার ইলেকশন হোক।

এ সম্পর্কিত আরও খবর