যেভাবে জানবেন ভোটার নম্বর ও কেন্দ্র

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-06 16:51:59

আর কয়েক ঘণ্টার অপেক্ষা। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় শুরু হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট। তাই জেনে নিন আপনার ভোটার নম্বর, কোন এলাকার ভোটার, ভোট কেন্দ্রের নাম ও ঠিকানা।

নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা–সংক্রান্ত অ্যাপে নির্বাচন সম্পর্কিত সব তথ্যই রয়েছে।

ইসি সূত্র জানায়, নির্বাচন কমিশনের ওয়েবসাইটে (http://www.ecs.gov.bd/page/gadgets-for-12th-national-parliament-election) ৩০০ সংসদীয় আসনের কেন্দ্র তালিকা রয়েছে। এ তালিকা থেকে ভোটাররা জানতে পারবেন তার ওয়ার্ডের জন্য কোনো কেন্দ্র নির্ধারিত রয়েছে। কেবল নির্ধারিত কেন্দ্রেই ভোট দিতে পারবেন ভোটাররা।

ভোটার সংখ্যা অনুপাতে কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠানে একাধিক ওয়ার্ডের ভোট গ্রহণ করা হয়। সেজন্য ওয়ার্ড অনুযায়ী আলাদা আলাদা কক্ষ নির্ধারণ করে দেওয়া থাকে।

এবার ৪২ হাজার ১০৩টি কেন্দ্রে ভোটকক্ষ থাকবে ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

ভোটকেন্দ্রে সম্পর্কিত তথ্য নির্বাচন কমিশনের অ্যাপ (Smart Election Management BD) থেকেও জানতে পারবেন ভোটাররা। এটি গুগল অ্যাপ ও অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

অ্যাপটি ইনস্টল করে জন্ম তারিখ ও ভোটার আইডি কার্ডের নম্বর দিয়ে ভোট কেন্দ্রের ঠিকানা, ভোট দেওয়ার সিরিয়াল নম্বর, প্রার্থীদের প্রতীকের মতো তথ্য জানা যাবে।

এছাড়া স্থানীয় নির্বাচন অফিস থেকেও ভোট কেন্দ্র সংক্রান্ত তথ্য জানা যাবে। নির্বাচন অফিসের ভোটার তালিকা থেকে কোন এলাকার ভোটার কোন কেন্দ্রে ভোট দেবেন এবং ভোটারদের সিরিয়াল নম্বরও জানা যাবে।

এ সম্পর্কিত আরও খবর