চট্টগ্রামে ভোট দিতে লাইনে অপেক্ষা ভোটারদের

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-01-07 08:30:01

চট্টগ্রামের ১৬ টি আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন শুরু হয়েছে।

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হয়েছে এ ভোট গ্রহণ। যা একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে।

এবার চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে ভোটার রয়েছে ৬৫ লাখ ৭৬ হাজার ৯২৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৪ লাখ ৬৩ হাজার ৫৮৩ জন, নারী ভোটার ৩১ লাখ ১৩ হাজার ২৮১ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৬১ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

চট্টগ্রামের ১৬ আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি, সুপ্রিম পার্টি, তরিকত ফেডারেশন, ইসলামী ফ্রন্ট, ইসলামিক ফ্রন্ট, কল্যাণ পার্টিসহ বিভিন্ন দলের এবং স্বতন্ত্রসহ ১২৫ জন প্রার্থী নিবাচনী মাঠে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

চট্টগ্রামে জেলার ১৬টি সংসদীয় আসনের মধ্যে ১০টি আসনের রিটার্নিং অফিসারের দায়িত্বে আছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। অপর ছয়টি আসনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব আছেন বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।

ভোট দিতে লাইনে অপেক্ষা ভোটারদের

নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের পক্ষ থেকে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্বাচনকে সুষ্ঠু-নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে।

চট্টগ্রামের ১৬টি আসনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করতে চট্টগ্রাম জেলা ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সাড়ে ৪ হাজার করে ৯ হাজার পুলিশের অফিসার ও সদস্য নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করছেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ৪ হাজার ৫০০ জন অফিসার ও ফোর্স নির্বাচনী মাঠে থাকবেন। অপরদিকে জেলা পুলিশের পক্ষ থেকে সাড়ে ৪ হাজার পুলিশ সদস্য নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করছেন বলে জানা গেছে।

এদিকে, নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষায় চট্টগ্রামের ১৬ আসনে ৯৬ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য মোতায়েন করা রয়েছে। এছাড়া সেনাবাহিনীর পাশাপাশি র‌্যাবের ৩২টি টহল টিমও নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করছে। এদিকে চট্টগ্রামের ১৬ আসনে ৮২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩২ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মাঠে কাজ করছেন।

এ সম্পর্কিত আরও খবর