ভোটের হার নিয়ে জানতে চায় এনডিআই-আইআরআই প্রতিনিধিরা

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-16 14:27:44

দ্বাদশ সংসদ নির্বাচনের এক সপ্তাহ পর ভোটের সার্বিক বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের কর্মকর্তাদের কাছে জেনেছেন যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) যৌথ প্রতিনিধি দল। এসময় তারা ৭ জানুয়ারি ভোটের হার নিয়ে ওঠা প্রশ্নের বিষয়ে জানতে চেয়েছে বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

সোমবার (১৬ জানুয়ারি) এনডিআই ও আইআরআই প্রতিনিধি দলের সদস্যরা নির্বাচন কমিশনের অতিরিক্তি সচিব এবং আইন শাখার কর্মকর্তাদের সঙ্গে পর্যায়ক্রমে এ বৈঠক করেন।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে ইসির আইন শাখার যুগ্ম সচিব মাহবুবার রহমান সরকার জানান, ভোটের আগেও তাদের সঙ্গে বৈঠক হয়েছিল। ভোটের পরে আবার বৈঠক হয়েছে। তারা নির্বাচনে আইনের প্রায়োগিক দিকগুলো জানতে চেয়েছেন। খুঁটিনাটি বিষয়গুলো আমাদের তরফ থেকে জানানো হয়েছে।

আর অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের বলেন, তারা মূলত নির্বাচনের বিভিন্ন আইন সম্পর্কে জানতে চেয়েছেন।

তিনি জানান, দেশের বড় একটি রাজনৈতিক দলের ভোট বর্জনসহ ওই দিন হরতাল ডাকার পরও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বড় ধরনের কোনো সহিংসতা বা হত্যাকাণ্ডের ঘটনা না ঘটায় পর্যবেক্ষক দলের প্রতিনিধিরা সন্তোষ প্রকাশ করেছেন।

এরআগে, জাপানসহ নির্বাচন পর্যবেক্ষণ করতে আসা প্রায় বেশিরভাগ বিদেশি পর্যবেক্ষক এই নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

নির্বাচন পর্যবেক্ষক দল বাংলাদেশ ত্যাগের আগে আলাদা আলাদাভাবে সংবাদ সম্মেলন করে দ্বাদশ নির্বাচনে তাদের পর্যবেক্ষণের বিভিন্ন তথ্য তুলে ধরবেন বলে জানান এ কর্মকর্তা।

প্রসঙ্গত, দ্বাদশ সংসদ নির্বাচনে সারা দেশে মোট ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তবে নির্বাচনের দিন সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে কম ভোটারের উপস্থিতি থাকার পরেও ফলাফলে ৪১ শতাংশেরও বেশি ভোট পড়ার তথ্য অনেক নির্বাচন বিশ্লেষককে অবাক করেছে।

তারা প্রশ্ন তুলছেন, প্রথম সাত ঘণ্টায় যেখানে ২৭ শতাংশ ভোট পড়েছে, সেখানে শেষ ঘন্টায় কীভাবে আরও ১৪ শতাংশের মতো ভোট পড়লো?

এ সম্পর্কিত আরও খবর