কক্সবাজারের সংরক্ষিত এমপি আসন পেতে নেত্রীদের দৌড়ঝাঁপ

, নির্বাচন

আবদু রশিদ মানিক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার | 2024-01-27 06:41:57

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এবার কক্সবাজার থেকে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য কে হচ্ছেন এ নিয়ে জেলা জুড়ে চলছে নানান জল্পনা কল্পনা। কক্সবাজারের ৪টি আসন নিয়ে একটি সংরক্ষিত নারী আসন। আর এ আসনে সংসদ সদস্য হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন কক্সবাজারের অন্তত আধা ডজনের বেশি নারী নেত্রী। উচ্চ পর্যায়ে চেষ্টা তদবির চালিয়ে যাচ্ছেন তারা।

এদের মধ্যে সবার আগে চলে আসে বর্তমান নারী আসনের সংসদ সদস্য এবং কক্সবাজার জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কানিজ ফাতেমা আহমেদ। এছাড়া নারী আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপিকা এথিন রাখাইনের নাম আলোেচনায় রয়েছে।

আর নতুন করে যারা এমপি হতে দৌড়ঝাঁপ করছেন তারা হলেন, ত্রিপল ই তে বিএসসি করা ইঞ্জিনিয়ার ইসমত আরা বেগম ইসমু। তিনি ধলঘাটার বাসিন্দা। তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটির এবারসহ ৪ বারের সদস্য। 

এছাড়াও আছেন, সুপ্রিম কোর্টের আইনজীবী ও বাংলাদেশ আওয়ামী লীগের আইনবিষয়ক উপ-কমিটির সদস্য অ্যাডভোকেট নাসরীন ছিদ্দিকা লিনা। তিনি কক্সবাজারের প্রবীণ আয়কর আইনজীবী ছৈয়দুল হকের কন্যা।

অন্যদিকে রয়েছেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী, সহকারী অ্যাটর্নি জেনারেল ও বাংলাদেশ আওয়ামী লীগের ধর্মবিষয়ক উপকমিটির সদস্য অ্যাডভোকেট আনিচ উল মাওয়া আরজু। তিনি শহরের প্রয়াত আইনজীবী আবুল বশরের কন্যা। প্রয়াত আবুল বশর কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি ছিলেন।

এছাড়াও গার্মেন্টস ব্যবসায়ী ক্য চিন থে ডলিও আছেন আলোচনায়। তিনি অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ শেষ করে দেশে ফিরে গার্মেন্টস ব্যবসা শুরু করেন। তিনি হারবাংয়ের রাখাইন পাড়ার বাসিন্দা এবং হারবাং ইউনিয়ন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক।

কক্সবাজার সিটি কলেজের বাংলা বিভাগের অধ্যাপিকা রোমানা আক্তারও আছেন নারী সংসদ সদস্য হওয়ার দৌড়ঝাঁপে। তিনি কক্সবাজারের বিভিন্ন এলাকায় মানবিক সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তিনি জেলা কৃষকলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রশিদ আহমদের কন্যা।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে- বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মোস্তাক আহমেদ চৌধুরীর সহধর্মিণী বর্তমান নারী সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ দলের হাই কমান্ডের ‘গুড বুকে’ আছেন। তাই উনাকে আবারো সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য করতে পারে বলে চলছে গুঞ্জন।

এছাড়া ভিতরে ভিতরে আরও অনেক নারী নেত্রী শেখ হাসিনা এবং দলের শীর্ষ নেতাদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছে বলে জানা গেছে।

৩০ জানুয়ারি বসছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে সংসদে সংরক্ষিত নারী আসনে নির্বাচন করতে হয়।

এ সম্পর্কিত আরও খবর