স্থানীয় নির্বাচনের প্রার্থীদের খেলাপি ঋণের তথ্য চায় ইসি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-30 20:30:35

আসন্ন কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনসহ স্থানীয় সরকারের ২৩৩টি নির্বাচনে যারা অংশ নেবেন, তাদের খেলাপি ঋণের তথ্য চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) নির্বাচন কমিশনের উপ-সচিব এম. মাজহারুল ইসলাম এ সংক্রান্ত চিঠি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, আগামী ৯ মার্চ অনুষ্ঠেয় ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশনের মেয়রের শূন্য পদ ও ঢাকা দক্ষিণ ও বরিশাল সিটি করপোরেশনের ৩টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদসহ ৩টি পৌরসভার সাধারণ নির্বাচন এবং ৫টি পৌরসভার মেয়রের শূন্য পদসহ ১০টি পৌরসভার সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসারে ঋণ খেলাপি ব্যক্তিগণ নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লিখিত নির্বাচনে ঋণ খেলাপি ব্যক্তিগণ মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সকল ব্যাংক হতে ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকাল ৪টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/ স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্বউদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের নিকট হতে সংগ্রহ করার জন্য এবং সে আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।

নির্বাচন উপলক্ষে ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার নির্দেশনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ সম্পর্কিত আরও খবর