ভোটার উপস্থিতি কম, অলস সময় কেটেছে প্রিজাইডিং অফিসার ও এজেন্টদের

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম | 2024-05-29 16:57:53

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ৩য় ধাপে কুড়িগ্রামের ৩টি উপজেলায় শেষ হলো ভোটগ্রহণ। ভোটার উপস্থিতি কম থাকায় ভোট কেন্দ্রে অলস সময় পার করেছেন ভোট গ্রহণের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা, এজেন্ট ও নিরাপত্তার কাজে নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যরা। কয়েকটি কেন্দ্রের এজেন্ট ও সহকারী প্রিজাইডিং অফিসারকে বাইরে ঘুরতেও দেখা গিয়েছে।

২৯ মে (বুধবার) কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলা দ্বীপচর নারায়নপুর ইউনিয়নের কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে এমন চিত্র দেখা গেছে। সকাল ১০টা পর্যন্ত কিছু কেন্দ্রের কয়েকটি বুথে একটিও ভোট পড়েনি৷

নারায়নপুর ইউনিয়নের পদ্মারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রের ১ নম্বর বুথের সহকারী প্রিজাইডিং অফিসার জাহাঙ্গীর। দুপুর ২টার কিছু সময় পর তাকে দেখা যায় কেন্দ্র থেকে প্রায় ১০০ গজ দূরের একটি চায়ের দোকানে। চা খেতে খেতে দোকানদারের সাথে খোশগল্পে মেতেছেন তিনি। ভোটগ্রহণ চলাকালে তিনি বাইরে কেন জিজ্ঞেস করলে বলেন, আমি আমার বুথে ২টা পর্যন্ত ৮৭টি ভোট গ্রহণ করেছি। সারাদিনের পাশাপাশি দুপুরে আরও ভোটার উপস্থিতি কম। কিছু ব্যালটে সাক্ষর করে এসেছি। ভোটার আসলে পোলিং অফিসাররা ভোট নেবেন। এরপর বেলা ৩ টায় ভোটকক্ষের উদ্দেশ্যে চায়ের দোকান ত্যাগ করেন তিনি। তার পিছু নিয়ে ১ নম্বর বুথে গিয়ে দেখা যায়, তিনি এক ভোটারের সামনে ১০২ নম্বর ব্যালট পেপার প্রস্তুত করেছেন। এছাড়াও এই কেন্দ্রের কয়েকজন এজেন্টকে এজেন্টের পরিচিত কার্ড পকেটে রেখে বাইরে ঘুরতে দেখা গেছে।

পদ্মারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে নারী-পুরুষ সহ মোট ভোটার ৩ হাজার ৭২ জন। সকাল সাড়ে ১০ টায় ঐ কেন্দ্রের মোট ৮ টি বুথে ভোট পড়েছে ১২০টি। ৫ নম্বর বুথে সকাল ১০টা পর্যন্ত একটিও ভোট পড়েনি। এরপর দুপুর ২টা পর্যন্ত মোট ভোট পড়েছে ৩৪৮ টি। কেন্দ্রটির প্রিসাইডিং অফিসার মো. আব্দুর রহিম এসব তথ্য দেন। ভোট গ্রহণের শেষ মুহূর্তে প্রতিটি বুথের প্রদানকৃত ভোট হিসেব করে দেখা যায়, মোট ৫০০ জন ভোটার ভোট দিয়েছেন। ৭ নং নারী বুথে সারাদিনে ভোট পরেছে ১৬টি এবং ৮ নং নারী বুথে ১৭টি।

একই ইউনিয়নের মিরকামারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে ১৬৪৭ জন ভোটারের মধ্যে সকাল ১০টা পর্যন্ত ভোট পড়েছে ৮ টি। কেন্দ্রটির প্রিসাইডিং অফিসার গোলাম কিবরিয়া এসব তথ্য দিয়েছেন।

অপরদিকে নারায়নপুর ইউনিয়ন বাজার সংলগ্ন ঢাকডহর এছহাকিয়া দাখিল মাদ্রাসা ভোটকেন্দ্রের মোট ৩ হাজার ১১৫ জন ভোটারের মধ্যে সকাল ১০টা পর্যন্ত ভোট দিয়েছেন ১৬৫ জন এবং দুপুর ২টা পর্যন্ত ভোট দিয়েছেন ৩৫৬ জন। কেন্দ্রটির প্রিসাইডিং অফিসার মো. ছানারুল হক এসব তথ্য জানিয়েছেন।

এই কেন্দ্রের একটি বুথের এজেন্টকে পান হাতে দেখা যায় ভোটকেন্দ্রের বাইরে। ভোট গ্রহণের সময় বাইরে কেন জিজ্ঞেস করলে নাম প্রকাশে অনিচ্ছুক এই এজেন্ট বলেন, ভোটার অনেক কম। ১০-১৫ মিনিট পর পর একজন করে আসেন। তাই একটু বাইরে এসে পান নিয়ে যাচ্ছি বাকী এজেন্টদের জন্য।

পদ্মার চর গ্রামের ভোটার নাজির হোসেন (৬০) বলেন, বাড়িতে কাজের চাপ। স্ত্রীকে ভোট দিতে নিয়ে আসি নাই। ভোট নিয়ে মানুষের আগ্রহ কমছে। কারণ চেয়ারম্যান আমাদের দেখতে আসে না।

উল্লেখ্য, এই উপজেলায় চেয়ারম্যান প্রার্থী ৫ জন, ভাইস চেয়ারম্যান ৬ জন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৪ জন৷

নারায়নপুর ইউনিয়নে দ্বায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট শরিফ খান বলেন, এই ইউনিয়নে এখন পর্যন্ত অপ্রীতিকর কোনো পরিস্থিতির খবর পাওয়া যায়নি। ভোটার উপস্থিতি নিয়ে আমার মন্তব্য করার এখতিয়ার নেই।

এ সম্পর্কিত আরও খবর