কিশোরগঞ্জ-১: সৈয়দ আশরাফের পর কে?

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কিশোরগঞ্জ | 2023-08-27 13:44:03

আওয়ামী লীগের সিনিয়র নেতা ও সাবেক মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুর পর কে তার নির্বাচনী আসন কিশোরগঞ্জ-১ সামলাবেন? মাঝি হয়ে এ আসনে কে ধরবেন দলীয় প্রতীক নৌকার হাল? চারদিকে এখন শোনা যাচ্ছে এসব প্রশ্ন।

কিশোরগঞ্জ-১ আসনের আসন্ন উপ-নির্বাচনে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগের একাধিক নেতা ও সৈয়দ আশরাফের ভাইবোন। এদের মধ্যে রয়েছেন প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি ও ছোট ভাই সৈয়দ সাফায়েতুল ইসলাম। নির্বাচনকে সামনে রেখে স্থানীয় রাজনীতিতে নবাগত এই দুইজনের আগমন ঘটেছে।

কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সিনিয়র নেতাদের মধ্যে রয়েছেন সদর-উত্তরাঞ্চলের ভূমিপুত্র এডভোকেট শাহ আজিজুল হক। জেলা কমিটির সদস্য ও কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন, বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা ও বর্তমান রাষ্ট্রপতির মেজোপুত্র রাসেল আহমেদ তুহিন, স্বেচ্চাসেবক লীগের সহ-পাঠাগার সম্পাদক এম এ হান্নান।

আওয়ামী লীগের বাইরে সরকারের রাজনৈতিক শরিক ১৪ দলের অন্যতম গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা-জেষ্ঠ্য রাজনীতিবিদ এডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন মাঠে রয়েছেন, যিনি পনের আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রথম ও তাৎক্ষণিক-প্রকাশ্য প্রতিবাদকারীদের একজন।

স্থানীয় রাজনীতিবিদ ও সুধী সমাজের সঙ্গে আলাপ করে জানা যায়, 'এ আসনে প্রার্থী মনোনয়ন বেশ জটিল আকার ধারণ করেছে। কারণ সৈয়দ আশরাফ সিনিয়রিটি, সততা, নিরপেক্ষতা, রাজনৈতিক আদর্শবাদিতার যে মডেল উপস্থাপন করেছিলেন, সেই মানের কাউকে মনেনয়ন দেওয়া খুবই চ্যালেঞ্জিং বিষয়। মানুষ প্রথমেই চাইবে, আশরাফ সাহেবের জায়গায় তার মতো বয়স ও যোগ্যতায় কাছাকাছি কাউকে প্রার্থী হিসাবে দেখতে।'

এমন মত স্বীকার করে জেলা আওয়ামী লীগের একজন গুরুত্বপূর্ণ নেতা নাম প্রকাশ না করার শর্তে বার্তা২৪.কমকে বলেন, 'আওয়ামী লীগ বড় দল বিধায় এখানে অনেকেই প্রার্থী হতে চাইতে পারেন। কিন্তু জনগণের মধ্যে পরিচতি, গ্রহণযোগ্যতা এবং পলিটিক্যাল ক্যারিয়ার ও কমিটমেন্টের ভিত্তিতে প্রার্থী মনোনয়ন দিতে হবে, যিনি সত্যিকার অর্থেই আশরাফ সাহেবের নেতৃত্ব ও আদর্শিক মান অক্ষুণ্ন রাখতে পারবেন।'

সাধারণ ভোটাররাও চান, একজন যোগ্য প্রার্থী এসে যোগ্যনেতা সৈয়দ আশরাফুল ইসলামের স্বচ্ছ, নিষ্কলুষ, দুর্নীতিমুক্ত, আদর্শিক রাজনীতির ধারা অব্যাহত রাখবেন।

এ সম্পর্কিত আরও খবর