ঢাকা উত্তরের মেয়র পদে মনোনয়ন নিলেন আতিকুল

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 04:48:08

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনে মেয়র পদে নির্বাচন কমিশন (ইসি) থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বিজিএমইএ‘র সাবেক সভাপতি আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।

রোববার (২৮ জানুয়ারি) দুপুর দুইটায় আতিকুলের পক্ষে তার সমন্বয়ক এ কে এম মিজানুর রহমান মনোনয়ন সংগ্রহ করেন।

এ সময় উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম তাদের উদ্দেশে বলেন, নির্বাচনী আচরণবিধি মেনে মনোনয়ন জমা দেবেন। ওই দিন যাতে অতিরিক্ত লোক না আসে। নিয়ম মেনে মনোনয়ন জমা দেয়ার পরামর্শ দেন তিনি।

এরআগে গতকাল ডিএনসিসি উপনির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পান আতিকুল। শনিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথসভায় এ সিদ্ধান্ত হয়।

ডিএনসিসিতে মেয়র পদে এখন পর্যন্ত ২১ জন মনোনয়ন সংগ্রহ করেছেন।  

আনিসুল হক মারা যাওয়ার পর গত বছরের ২৬ ফেব্রুয়ারি নির্বাচনের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করা হয়। ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে এবং কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট করায় আদালত নির্বাচন স্থগিত করেন।

সম্প্রতি হাইকোর্ট রিট খারিজ করে দেয়ায় নির্বাচন নিয়ে আইনগত বাধা দূর হয়। এরপর ইসি নতুন তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা উত্তর সিটির মেয়র ও কাউন্সিলর এবং দক্ষিণ সিটির কাউন্সিলর, সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পদে দাখিলের শেষ তারিখ ৩০ জানুয়ারি। মনোনয়নপত্র বাছাই ২ ফেব্রুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ফেব্রুয়ারি। ২৮ ফেব্রুয়ারি হবে নির্বাচন।

এ সম্পর্কিত আরও খবর