৩ বছর পর নির্বাচন, মেয়র পদে হাফ ডজন প্রার্থী

বিবিধ, নির্বাচন

আব্দুস সালাম আরিফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পটুয়াখালী, বার্তা২৪.কম  | 2023-08-31 05:05:08

নির্ধারিত সময়ের তিন বছর অতিক্রম করার পর আগামী ২৮ ফেব্রুয়ারি পটুয়াখালী পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১১ সালের ১৩ জানুয়ারি সর্বশেষ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে ২০১৬ সালে মেয়াদপূর্তি হলেও সীমানা জটিলতা সংক্রান্ত মামলায় আটকে যায় নির্বাচন। আর গত ২২ জানুয়ারি নির্বাচন কমিশন পটুয়াখালী পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে।

তফসিল অনুযায়ী ৩১ জানুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাই এবং ১০ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করা হয়েছে।

দীর্ঘদিন পরে এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় প্রার্থী ও সাধারণ ভোটারদের মধ্যে বাড়তি উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। ইতোমধ্যে মেয়র পদে ৬ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আর সকল প্রার্থীরাই হেভিওয়েট হওয়ায় নির্বাচনী মাঠে একটি শক্ত প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ নির্বাচন হবে বলে আশা করছে সাধারণ ভোটাররা।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, এ পর্যন্ত মেয়র পদে ছয়জন প্রার্থী ফরম সংগ্রহ করেছে। এরা হলেন- আওয়ামী লীগের মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) কাজী আলমগীর হোসেন, পটুয়াখালী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মহিউদ্দিন আহম্মেদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বর্তমান মেয়র ডা. শফিকুল ইসলাম, জেলা যুবলীগের আহ্বায়ক আরিফুজ্জামান রনি, পৌরসভার সাবেক মেয়র মোস্তাক আহমেদ পিনু ও ব্যবসায়ী হাফিজুর রহমান। এদের সকলেই শহরের প্রভাবশালী ও পারিবারিক ভাবে প্রতিষ্ঠিত হওয়ায় নির্বাচনটি উৎসবমুখর ও প্রচার-প্রচারণায় সরগরম থাকবে বলে মনে করছে সাধারণ ভোটাররা।

এদিকে মেয়র পদের পাশপাশি কাউন্সিলর পদেও বিপুল সংখ্যক প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। ৯টি ওয়ার্ডে কাউন্সিলর ও সংরক্ষিত ৩টি নারী কাউন্সিলর পদে এ পর্যন্ত ৬০ জনের অধিক প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

পটুয়াখালী পৌরসভায় এবার মোট ভোটার সংখ্যা ৪৫ হাজার ১৭৭ জন। এর মধ্যে নারী ভোটার ২৩ হাজার ৩২৬ জন এবং পুরুষ ভোটার ২১ হাজার ৮৫১ জন। ২০১১ সালের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৩৫২০০ জন। এবারে নতুন ভোটারের সংখ্যা ৯৯৭৭ জন।

মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু হয়নি। তবে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে চলছে নানা ধরনের প্রচার-প্রচারণা। প্রার্থীদের পক্ষ থেকে বিভিন্ন প্রতিশ্রুতিও লক্ষ্য করা গেছে।

এ সম্পর্কিত আরও খবর