মার্চে শতাধিক উপজেলায় ভোটের পরিকল্পনা ইসির

বিবিধ, নির্বাচন

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 03:32:40

আসন্ন পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ ধাপে করার পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের (ইসি)। এরই ধারাবাহিকতায় আগামী মার্চের দ্বিতীয় সপ্তাহে প্রথম ধাপে দেশের ৪৯২টি উপজেলার মধ্যে শতাধিক উপজেলায় ভোটের পরিকল্পনা করছে কমিশন। তবে  বিভিন্ন জটিলতার কারণে ১২টি উপজেলায় এ বছর ভোট হবে না।

ইসির উপ-সচিব মো: শাহেদুন্নবী চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়েছে, ‘আগামী ৩ ফেব্রুয়ারি বিকাল তিনটায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে তার সভা কক্ষে কমিশনের ৪৫তম সভা অনুষ্ঠিত হবে। সভার আলোচ্য সূচিতে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে রাখা হয়েছে। এছাড়াও ওইদিনের সভায় একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন অনুষ্ঠানের বিষয়টিও আলোচ্য সূচিতে রয়েছে।’

ইসি সূত্রে জানা গেছে, উপজেলাগুলোর নামসহ চূড়ান্ত তালিকা অনুমোদন শেষে আগামি ৩ ফেব্রুয়ারি রোববার বিকালে কমিশন সভা শেষে উপজেলার প্রথম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ৩১ মার্চের মধ্যেই চার ধাপের ভোট শেষ করবে কমিশন। প্রথম ধাপের ভোট ১০ মার্চ করার পরিকল্পনা রয়েছে। ঈদ-উল-ফিতরের পর শেষ ধাপের ভোট হবে। এরমধ্যে অন্তত অর্ধশতাধিক পদত্যাগ অথবা মৃতজনিত কারণে উপনির্বাচন করতে হবে।

ইসির কর্মকর্তারা জানান, আগামী রোববারের কমিশন সভা থেকে ভোটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। এখন পর্যন্ত প্রথম ধাপে ১০ মার্চ শতাধিক উপজেলায় ভোটের পরিকল্পনা রয়েছে। তবে কমিশন সভায় সেটি কিছুটা পরিবর্তনও আসতে পারে। তবে মার্চের মধ্যেই চার ধাপের উপজেলা নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা আছে। ঈদের পর বাকি নির্বাচন সম্পন্ন করা হবে। আট বিভাগের উপজেলাগুলোকে চার দিনে চার ধাপে ভোট করা হবে। বাকিগুলো কবে মেয়াদোত্তীর্ণ হচ্ছে তা বিবেচনায় নিয়ে আরেকটি ধাপে ভোট শেষ করা হবে। সেক্ষেত্রে ৫ ধাপে ভোট করা হচ্ছে। এবার উপজেলা ভোটেও ব্যবহার হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন। জেলার সদর উপজেলায় পুরোপুরি ইভিএম ব্যবহার করা হবে।

প্রথম ধাপে সম্ভাব্য যেসব উপজেলায় ভোট হচ্ছে সেগুলো হচ্ছে- রংপুর বিভাগের পঞ্চগড় জেলার সদর, আটোয়ারি, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া; দিনাজপুর সদর, জেলার বীরগঞ্জ, কাহারোল, বিরল, বোচাগঞ্জ, খানসামা, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট; নীলফামারী জেলার সদর, ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ; কুড়িগ্রাম সদর, জেলার ভুরুঙ্গমারী, ফুলবাড়ী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজিবপুর, চিলমারী ও রৌমারী।

ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলার সদর, সরিষাবাড়ী, মেলান্দহ, ইসলামপুর, বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ; নেত্রকোনা জেলার বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুরী, কলমাকান্দা, কেন্দুয়া, মদন, মোহনগঞ্জ, পূর্বধলা ও নেত্রকোনা সদর। সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার ছাতক, দোয়ারাবাজার, সদর, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও জগন্নাথপুর; হবিগঞ্জ জেলার বাহুবল, মাধবপুর, চুনারঘাট, হবিগঞ্জ সদর, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ, বানিয়াচং ও লাখাই।

রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ, সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী কাজিপুর, রায়গঞ্জ, শাহজাদপুর, তাড়াশ ও উল্লাপাড়া; জয়পুরহাট জেলার সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালায় ও ক্ষেতলাল।

চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি জেলার সদর, বাঘায়ছড়ি, লংগদু, নানিয়ারচর, বরকল, জুড়াছড়ি, কাউয়াখালী, কাপ্তাই, রাজাস্থলী ও বিলাইছড়ি; বান্দরবান সদর, রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা, আলিকদম ও নাইক্ষ্যংছড়ি; খাগড়াছড়ি জেলার সদর, মহালছড়ি, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি, লক্ষ্মীছড়ি ও দীঘিনালা এবং কক্সবাজারের চকরিয়া।

বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। এর মধ্যে ৪৮০টিতে এবার ভোট হবে। বিভিন্ন সমস্যার কারণে ১২টি উপজেলায় এ বছর ভোট হবে না।

সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর