চট্টগ্রামের ১৪ উপজেলায় ৩৭ জন চেয়ারম্যান প্রার্থী

বিবিধ, নির্বাচন

আবদুস সাত্তার, স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-19 17:04:11

চট্টগ্রামের ১৪ উপজেলা থেকে আওয়ামী লীগের ৩৭ জন সম্ভাব্য মনোনয়ন প্রার্থীর তালিকা গেছে কেন্দ্রে। এবার তৃণমূলের ভোট গ্রহণ ছাড়াই এসব মনোনয়ন প্রত্যাশীদের তালিকা ঢাকায় পাঠানো হলো। তবে কেন্দ্রে পাঠানো তালিকার নেতারা প্রাথমিকভাবে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের সুযোগ পাচ্ছেন। কিন্তু চূড়ান্ত মনোনয়ন পাচ্ছেন না।

দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা চূড়ান্ত মনোনয়ন পত্র দিবেন। উপজেলা আওয়ামী লীগের তৃণমূলের ভোট ছাড়া উপজেলা সুপারিশের ভিত্তিতেই মনোনয়ন ফরম ক্রয় করতে পারবেন মনোনয়ন প্রত্যাশীরা। এর বাইরে কাউকে মনোনয়ন পত্র দেওয়া হচ্ছে না বলে জানা গেছে।

চট্টগ্রামের ১৪ উপজেলায় থেকে প্রায় শতাধিক নেতাকর্মী মনোনয়ন প্রত্যাশী থাকলেও মাত্র ৩৭ জন প্রার্থীর নাম কেন্দ্রে পাঠানো হচ্ছে। এর মধ্যে হাটহাজারী উপজেলা থেকে সর্বোচ্চ ৯ জন এবং ফটিকছড়ি উপজেলা থেকে ৬ জন রয়েছে। ৭ উপজেলা থেকে যাচ্ছে ১ জন করে প্রার্থীর নাম। ৫ উপজেলা থেকে যাচ্ছে ৩ জন করে প্রার্থীর নাম।

উত্তর জেলার রাঙ্গুনিয়া, সন্দ্বীপ, সীতাকুণ্ড থেকে তিনজন করে প্রার্থীর নাম কেন্দ্রে পাঠানো হয়েছে। মিরসরাই ও রাউজান থেকে একজন করে প্রার্থীর নাম রয়েছে।

দক্ষিণ জেলা বাশঁখালী এবং চন্দনাইশ উপজেলা থেকে তিনজন করে প্রার্থীর পটিয়া, লোহাগড়া, আনোয়ারা, সাতকানিয়া, বোয়ালখালী উপজেলা থেকে একজন করে প্রার্থীর নাম চূড়ান্ত করেছে আওয়ামী লীগের শীর্ষ নেতারা। একক প্রার্থীদের মধ্যে বর্তমান উপজেলা চেয়ারম্যানদের দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

এ ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ সালাম বার্তা২৪.কমকে বলেন, 'চট্টগ্রাম উত্তর জেলা থেকে সর্বাধিক নেতাকর্মীর নাম যাচ্ছে উপজেলা নির্বাচনের প্রার্থী হিসেবে। তৃণমূলের ভোট ছাড়ায় এবার প্রার্থী নির্বাচন করা হয়েছে।'

জানতে চাইলে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুফিজুর রহমান বার্তা২৪.কমকে বলেন, 'এবার তৃণমূলের ভোট কোথাও হয়নি। আমরা শীর্ষ নেতারা বসে ঠিক করেছি প্রার্থীদের নাম। এখানে যাদের নাম কেন্দ্রে পাঠানো হচ্ছে কেবল তারাই দলীয় মনোনয়ন ফরম কিনতে পারবেন। অন্য কেউ কিনতে চাইলেও ফরম দেওয়া হবে না।'

চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন খান বার্তা২৪.কমকে বলেন, 'চট্টগ্রামে প্রথম ধাপে কোন উপজেলায় নির্বাচন হচ্ছে না। চট্টগ্রামের ১৫টি উপজেলা রয়েছে। এর মধ্যে ১৪টি উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। কর্ণফুলী নতুন উপজেলা হওয়ায় এখানে পরবর্তীতে আলাদা তফসিলে নির্বাচন অনুষ্ঠিত হবে।'

এ সম্পর্কিত আরও খবর