দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলা পরিষদ নির্বাচন ১৮ মার্চ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-13 21:36:36

দ্বিতীয় ধাপে ১২৯টি উপজেলা পরিষদে আগামী ১৮ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়পত্র দাখিলের শেষ তারিখ ১৮ ফেব্রুয়ারি আর মনোনয়নপত্র বাছাইয়ের শেষ তারিখ ২০ ফেব্রুয়ারি।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে তিনটায় আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনের মিডিয়া সেন্টার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এই তফসিল ঘোষণা করেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, নির্বাচন কমিশন দ্বিতীয় পর্যায়ের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করছে। ১২৯টি উপজেলায় পরিষদে দ্বিতীয় পর্যয়ের নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়পত্র দাখিলের শেষ তারিখ ১৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২০ ফেব্রুয়ারি। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি। ভোটগ্রহণের তারিখ ১৮ মার্চ।

ইসি সচিব বলেন, ১২৯টি উপজেলার মধ্যে রংপুর বিভাগের ঠাকুরগাঁও, রংপুর, গাইবান্ধা এবং দিনাজপুর এই চারটা জেলার সব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। রাজশাহী বিভাগের বগুড়া, নওগাঁ আর পাবনা জেলার সবগুলো উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। সিলেট বিভাগের সিলেট এবং মৌলভীবাজারের সব উপজেলায় ভোট হবে। ঢাকা বিভাগের গোপালগঞ্জ এবং পরিদপুর জেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। নোয়াখালির হাতিয়া উপজেলা। চট্টগ্রাম বিভাগের উত্তর চট্টগ্রামের যতগুলো উপজেলা আছে সব স্থানে নির্বাচন অনুষ্ঠিত হবে। যেমন সীতাকুণ্ড, সন্দীপ, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, হাটহাজারি। রাঙামাটি, খাগড়াছড়ি আর বান্দরবন জেলায় ভোট হবে। আর কক্সবাজারের চকরিয়া উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, সর্বমোট পাঁচটি বিভাগের ১৭টি জেলার ১২৯টি উপজেলায় দ্বিতীয় ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের কোনো উপজেলায় ইভিএম ব্যবহার করা হচ্ছে না। কারণ উপজেলা নির্বাচনে ইভিএম সংযুক্ত করতে বিধিমালা আইন মন্ত্রণালয়ে ভেটিং এর জন্য পাঠিয়েছি। ভেটিং হয়ে যাওয়ার পর সিদ্ধান্ত হবে। দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনেও ইভিএম ব্যবহার করা হবে কি হবে না তা কমিশন এখনও নির্ধারণ করেনি।

এ সম্পর্কিত আরও খবর