প্রতীক পেলেন ঢাকা উত্তরের মেয়র প্রার্থীরা  

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:32:18

আসন্ন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচনে প্রার্থীদের প্রাতীক বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়াও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির সম্প্রসারিত ওয়ার্ডগুলোর সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদ প্রার্থীদের মধ্যে নির্বাচনী প্রতীক বরাদ্দ করা হয়েছে।

উত্তরের মেয়র পদে আতিকুল ইসলাম- নৌকা, শাফিন আহমেদ- লাঙ্গল, আব্দুর রহিম- টেবিল ঘড়ি (স্বতন্ত্র), আনিসুর রহমান- আম, শাহীন রহমান- বাঘ প্রতীকে লড়বেন।

রোববার (১০ ফেব্রুয়ারি) বেলা ১১টায় ঢাকা উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম তাদের প্রতীক বরাদ্দ দেন। আর দক্ষিণের সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদ প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং রকিব উদ্দিন মন্ডল।

এদিকে গতকাল মেয়র পদে উপ-নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করে নেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) প্রার্থী ববি হাজ্জাজ। শনিবার (০৯ ফেব্রুয়ারি) প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির সম্প্রসারিত ওয়ার্ডগুলোতে নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করে নেন মোট ৬৮ জন প্রার্থী।

প্রয়াত মেয়র আনিসুল হকের মৃত্যুতে মেয়র পদটি শূন্য হওয়ায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ মনোনীত প্রাথী মোঃ আতিকুল ইসলামসহ মোট ছয়জন। যাচাই-বাছাইয়ে জাতীয় পার্টির মোহাম্মদ শাফিন আহমেদের মনোনয়নপত্র বাতিল হলেও পরে তিনি আপিলে প্রার্থিতা ফিরে পান।

এদিকে ঢাকা উত্তর সিটির ৯ ও ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মারা যাওয়ায় এ দুটিতে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ৯ নম্বর ওয়ার্ডে মুজিব সরোয়ার মাসুম বিনাপ্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হতে যাওয়ায় এ ওয়ার্ডে ভোটগ্রহণের প্রয়োজন হবে না। এ সিটির মেয়র, ২০ নম্বর ওয়ার্ড এবং সম্প্রসারিত সাধারণ ১৮টি ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সংরক্ষিত ৬টি ওয়ার্ডের মধ্যে ১৭ নম্বর ওয়ার্ডের একজন প্রার্থী তার প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। ওই ওয়ার্ডে আরও ৮ জন প্রার্থী মাঠে রয়েছেন।

সংরক্ষিত এ ছয়টি ওয়ার্ডে ৪৫ জন মনোনয়পত্র দাখিল করেছিলেন। আর ২০টি সাধারণ ওয়ার্ডে ৪০ জন প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। এসব ওয়ার্ডে বর্তমানে ১২৪ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্প্রসারিত ১৮টি সাধারণ ওয়ার্ডে সব মিলিয়ে ২৬ জন প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। বর্তমানে ১২৫ জন প্রার্থী মাঠে রয়েছেন। অপরদিকে সংরক্ষিত নারী ওয়ার্ডে একজন প্রার্থী প্রত্যাহার করায় ২৪ জন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

উল্লেখ্য আগামী ২৮ ফেব্রুয়ারি উত্তরের মেয়র পদে উপ-নির্বাচন ও উত্তর-দক্ষিণ সিটির সম্প্রসারিত ৩৬ ওয়ার্ডে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর