দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে বিএনপির প্রার্থীরা

বিবিধ, নির্বাচন

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 09:38:33

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে রংপুরে মনোনয়নপত্র দাখিল করেছেন বিএনপির তিন নেতা। এদের মধ্যে দুজন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে একজন প্রার্থিতা করার সিদ্ধান্ত নিয়েছেন।

তারা হলেন- রংপুরের বদরগঞ্জ উপজেলার বিএনপির সহ-সভাপতি সায়েদুল ইসলাম, গঙ্গাচড়া বিএনপি নেতা মোকাররম হোসেন সুজন ও পীরগাছা উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক শাহ্ ফরহাদ হোসেন অনু।

গতকাল সোমবার (১৮ ফেব্রুয়ারি) তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন।

এ ব্যাপারে বদরগঞ্জ বিএনপির সহ-সভাপতি সায়েদুল ইসলাম বিএনপি থেকে পদত্যাগ করে নির্বাচনে অংশ নেওয়ার কথা জানান। কিন্তু গঙ্গাচড়া উপজেলা বিএনপি নেতা মোকাররম হোসেন সুজন ও পীরগাছা উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ফরহাদ হোসেন অনু বিএনপি থেকে নয়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেওয়ার কথা জানান।

দলীয় সিদ্ধান্ত অমান্য করা নেতাদের ব্যাপারে রংপুর জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘যারা কেন্দ্রীয় সিদ্ধান্ত মানছেন না, তাদের বিষয়টি কেন্দ্র থেকেই দেখা হচ্ছে। তারপরও যদি আমাদেরকে কেন্দ্র থেকে নির্বাচনে অংশ নেওয়া নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হবে। তখন যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’

এদিকে সোমবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে রংপুরের ছয়টি উপজেলায় চেয়ারম্যান পদে ১৫, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩৭ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৬ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। এদের মধ্যে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাকের পার্টি, পিপলস পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী রয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন মনোনয়ন দাখিলের বিষয়টি নিশ্চিত করেছেন। 

জানা গেছে, সোমবার উপজেলা পরিষদের দ্বিতীয় দফা নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে রংপুরের বদরগঞ্জ উপজেলা পরিষদে আওয়ামী লীগের ফজলে রাব্বি, বিএনপির সায়েদুল ইসলাম ও জাকের পার্টির আবুল কালাম আজাদ মনোয়নপত্র জমা দিয়েছেন।

গঙ্গাচড়া উপজেলায় আওয়ামী লীগের রুহুল আমিন, বিএনপির মোকাররম হোসেন সুজন, তারাগঞ্জ উপজেলায় আওয়ামী লীগের আনিসুর রহমান লিটন, স্বতন্ত্র প্রার্থী হিসেবে জাতীয় পার্টির শাহিনুর রহমান মার্শাল, কাউনিয়া উপজেলায় আওয়ামী লীগের আনোয়ারুল ইসলাম মায়া ও জাতীয় পার্টির মোঃ শাহিন ।

পীরগঞ্জ উপজেলায় আওয়ামী লীগের নুর মোহাম্মদ মন্ডল, জাতীয় পার্টির নুর আলম যাদু, পিপলস পার্টির মাহবুবার রহমান, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী প্রার্থী মোঃ মোকারম হোসেন জাহাঙ্গীর ও স্বতন্ত্র প্রার্থী দেলোয়ার হোসেন।

পীরগাছায় আওয়ামী লীগের আব্দুল্লা আলম মাহমুদ মিলন, জাতীয় পার্টির মাহবুবার রহমান এবং ভাইস চেয়ারম্যান পদে উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক শাহ ফরহাদ হোসেন অনু।

নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীরা সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন হবে বলে আশাবাদ প্রকাশ করলেও বিএনপি প্রার্থীরা নিরপেক্ষ নির্বাচন করার দাবি জানিয়েছেন।

এদিকে তারাগঞ্জ উপজেলা জাপার সাধারণ সম্পাদক শাহিনুর রহমান মার্শাল জানান, তাকে দল থেকে চেয়ারম্যান পদে মনোনয়ন দেওয়া হলেও তিনি তা গ্রহণ না করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। 

এদিকে রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার দেলোয়ার হোসেন জানান, রংপুরের ছয়টি উপজেলায় সুষ্ঠুভাবে মনোনয়নপত্র দাখিল করেছেন প্রার্থীরা। আগামীকাল বুধবার মনোনয়নপত্র বাছাই করা হবে। আসছে ১৮ মার্চ রংপুরের ছয়টি উপজেলাতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর