চট্টগ্রামের দুই উপজেলায় আ’লীগের দুশ্চিন্তা বিদ্রোহী প্রার্থী

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-28 18:42:57

চট্টগ্রামে দ্বিতীয় ধাপে সাতটি উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে পাঁচ উপজেলায় দলের প্রার্থীর জয়ের সম্ভাবনা থাকলেও দুই উপজেলায় লড়াই হবে দলের ভেতরে। এতে ঘাম ঝরাতে হবে নৌকার প্রার্থীদের।

দলের কঠোর নির্দেশনার পরও বিদ্রোহী প্রার্থীরা নিজেদের দুঃসময়ের কাণ্ডারি দাবি করে জয়ের ব্যাপারে আশাবাদী। অন্যদিকে দলীয় হাইকমান্ডের বাইরে গেলে কঠোর সাংগঠনিক ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছেন স্থানীয় নেতারা।

গত রোববার (১৭ ফেব্রুয়ারি) মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে দলের পক্ষ থেকে পাঁচ উপজেলার একক প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে রাউজান উপজেলা থেকে দলটির উত্তর জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ বর্তমান উপজেলা চেয়ারম্যান একে এম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল ও ভাইস চেয়ারম্যান পদে নুর মোহাম্মদ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ফৌজিয়া খানম মিনা মনোনয়নপত্র জমা দেন।

রাঙ্গুনিয়ায় চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সভাপতি খলিলুর রহমান, সীতাকুণ্ডে চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উত্তর জেলা যুবলীগের সভাপতি এস এম আল মামুন দলীয় মনোনয়নপত্র পেয়েছেন।

মীরসরাই উপজেলায় দলের মনোনীত প্রার্থী জসীম উদ্দিন ও সন্দ্বীপে চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার শাহজাহান। এই উপজেলায় বিএনপির কোনো প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় দেখছে দলটি।

অন্যদিকে ফটিকছড়ি উপজেলায় উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামী লীগের সদস্য এইচ এম আবু তৈয়ব বিদ্রোহী হয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বার্তা২৪.কমকে এইচ এম আবু তৈয়ব বলেন, দলের দুঃসময়ে জামাত-শিবিরের সাথে জীবন বাজি রেখে রাজনীতি করেছি। এখন দলের সুসময়ে অনেকে দলে ভিড়ছে, সুযোগ মত মনোনয়ন চাচ্ছেন, পাচ্ছেনও। কিন্তু তৃণমূলের নেতা-কর্মীদের অনুরোধে আমি নির্বাচনের সিদ্ধান্ত নেই। আমি বিপুল ভোটে জয়ী হব, ইনশাআল্লাহ।

হাটহাজারী উপজেলায় দলীয় সিদ্ধান্তের বাইরে উপজেলার দুই নম্বর ধলই ইউপির সাবেক চেয়ারম্যান মো. আবুল মনসুর মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি বলেন, নেতা-কর্মীদের সুখে-দুখে পাশে থেকে সব সময় দলকে সুসংগঠিত করেছি। দলের দুর্দিনেও দলের কাজে সময় দিয়েছি। উপজেলা নির্বাচনে দলের প্রার্থী হয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে চাই। হাটহাজারী উপজেলার সমস্যা ও জনগণের জন্য কাজ করার আগ্রহ থেকে আমি প্রার্থী হয়েছি। আশা করছি, আমি সকলের ভোটে জয়লাভ করব।

এই উপজেলায় দল থেকে মনোনয়ন পেয়েছেন উত্তর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক এস এম রাশেদুল আলম।

এদিকে, বিদ্রোহী প্রার্থীদের মনোনয়নে জমা দেওয়া নিয়ে উত্তর জেলা আওয়ামী লীগের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদ্রোহী কোনো প্রার্থী না থাকলেও উপজেলা নির্বাচনে ভিন্ন রূপ দেখা যাচ্ছে।

এ বিষয়ে উত্তর জেলা আওয়ামী লীগের এক সহ-সভাপতি নাম প্রকাশ না করার শর্তে বার্তা২৪.কমকে বলেন, এটা এক ধরনের ভুল বোঝাবুঝি হয়েছে। আমি তাদের ডেকে কথা বলব। আশা করি, সব ঠিক হয়ে যাবে।

মনোনয়নপত্র প্রত্যাহার না করলে কী প্রদক্ষেপ নেওয়া হতে পারে, এমন প্রশ্নে তিনি বলেন, দলীয় সভায় বসে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রয়োজনে দল থেকে বহিষ্কার করা হবে।

এ সম্পর্কিত আরও খবর