চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১ মার্চ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 14:49:24

পঞ্চম উপজেলা নির্বাচনের চতুর্থ ধাপে ১২২টি উপজেলায় আগামী ৩১ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ৪ মার্চ, যাচাই-বাছাই ৬ মার্চ ও প্রত্যাহারের শেষ সময় ১৩ মার্চ।

বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে নির্বাচন ভবনে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করেন।

ইসি সচিব জানান, প্রার্থিতার বিষয়ে আপিল দাখিল ৭ থেকে ৯ মার্চ, আপিল নিষ্পত্তি ১০ থেকে ১২ মার্চ ও ১৪ মার্চ প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘চতুর্থ পর্যায়ের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১২২টি উপজেলায়। এই সময় পাঁচ বিভাগের ১৬ জেলার এসব উপজেলায় ভোট হবে। নির্বাচনে ১৬ জন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও ১৬ জন জেলা নির্বাচন অফিসারকে রিটার্নিং অফিসার এবং ৬৩ জন উপজেলা নির্বাহী অফিসার ও ৭০ জন উপজেলা নির্বাচন অফিসারকে সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে।’

এর আগে ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ৮৭ উপজেলায় ১০ মার্চ ও দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলায় ১৮ মার্চ ও তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় ২৪ মার্চ ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা আছে।

এ ছাড়া, চতুর্থ ধাপে ৩১ মার্চ এবং বাকি উপজেলাগুলোতে ১৮ জুলাই ভোটগ্রহণ করা হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর