উত্তর সিটি নির্বাচনের চূড়ান্ত গেজেট আগামী সপ্তাহে

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-26 21:41:41

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও নতুন সংযুক্ত ১৮ ওয়ার্ডের নির্বাচনে বিজয়ীদের গেজেট আগামী সপ্তাহের মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম।

শুক্রবার (১ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্থাপিত 'ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র' চূড়ান্ত ফল ঘোষণাকালে তিনি এ কথা জানান।

চূড়ান্ত ফলাফল ও বেসরকারি ফলাফলে কোনও হেরফের হয়নি উল্লেখ প্রার্থীদের উপস্থিতিতে ফলাফল ঘোষণা করে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম জানান, আগামী সপ্তাহেই চূড়ান্ত ফলের গেজেট প্রকাশ করে স্থায়ী সরকার বিভাগকে দিতে পারবো। যেসব প্রার্থী চূড়ান্ত ফল ঘোষণার সময় উপস্থিত থেকে ফল সংগ্রহ করতে পারেননি। তারা নির্বাচন কমিশন অফিস থেকে ফল সংগ্রহ করতে পারবেন।

চূড়ান্ত ফলে বিপুল ভোটে বিজয়ী আওয়ামী লীগের প্রার্থী মো. আতিকুল ইসলাম ভোট পেয়েছেন মেয়র নির্বাচিত হন। চূড়ান্তভাবে এক হাজার ২৯৫টি কেন্দ্রের সবকটির ফল ঘোষণা করা হয়। এতে নৌকা প্রতীকে মো. আতিকুল ইসলাম পেয়েছেন ৮ লাখ ৪৯ হাজার ৩০২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী মো. শাফিন আহমেদ পেয়েছেন ৫২ হাজার ৪২৯ ভোট।

ডিএনসিসি নির্বাচনে অপর তিন মেয়র প্রার্থী ন্যাশনাল পিপলস পার্টির মো. আনিসুর রহমান দেওয়ান আম প্রতীক নিয়ে পেয়েছেন ৬ হাজার ১৫১ ভোট, স্বতন্ত্র প্রার্থী মো. আব্দুর রহিম টেবিল ঘড়ি প্রতীক নিয়ে পেয়েছেন ৮ হাজার ৪০৪ ভোট এবং পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) শাহীন খান বাঘ প্রতীক নিয়ে পেয়েছেন ৫ হাজার ৮২১ ভোট।

নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। মোট ভোটকেন্দ্র এক হাজার ২৯৫টি। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র উপনির্বাচনে ভোট পড়েছে ৩১.০৫ শতাংশ। যা সংখ্যায় ৯ লাখ ২৩ হাজার ২৬ ভোট। এর মধ্যে বিভিন্ন কারণে ১৯ হাজার ৫১৩টি বাতিল করা হয়েছে। এক হাজার ২৯৫টি কেন্দ্রের মধ্যে কোনও কেন্দ্রেরই ভোট স্থগিত হয়নি। ডিএনসিসির ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন।

এর আগে গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট নেওয়া হয়। সকাল থেকে বিভিন্ন ভোটকেন্দ্রে ঘুরে ভোটার উপস্থিতি তেমন একটা দেখা না গেলেও যেসব নতুন সংযুক্ত ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন হচ্ছে সেখানে ভোটার উপস্থিতি তুলনামূলক বেশি দেখা যায়।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৩০ নভেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক মারা যান। এতে পদটি শূন্য হয়ে যায়। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে মেয়র পদে উপনির্বাচনের জন্য নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে। কিন্তু সম্প্রসারিত ওয়ার্ডগুলোর সীমানা নির্ধারণ জটিলতার কারণে উত্তর ও দক্ষিণের দুজন সংক্ষুব্ধ ব্যক্তি এ বিষয়ে হাইকোর্টে রিট করায় নির্বাচন পিছিয়ে যায়। এই রিট জটিলতার সমাধান হওয়ায় উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণের সম্প্রসারিত ৩৬টি ওয়ার্ডে নির্বাচন এবং ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরের মৃত্যু হওয়ায় সেখানে বৃহস্পতিবার উপনির্বাচন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর