আচরণবিধি প্রতিপালনে তৎপর হতে সচিব ও আইজিপিকে ইসির চিঠি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 20:04:58

আসন্ন পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি প্রতিপালন ও সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন করতে স্থানীয় প্রশাসন ও পুলিশকে তৎপর হতে মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন, জননিরাপত্তা বিভাগের সচিব ও পুলিশ মহাপরিদর্শককে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (০৬ মার্চ) নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান সংশ্লিষ্টদের কাছে আলাদা আলাদাভাবে ইসির এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সচিব, জনপ্রশাসন সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব ও পুলিশ মহাপরিদর্শককে পাঠানো চিঠিতে বলা হয়,  আচরণবিধি প্রতিপালনে নির্বাহী হাকিমরা যেন তাদের দায়িত্ব পালনে আরও তৎপর হন সে বিষয়ে নির্দেশনা দেওয়া প্রয়োজন। নির্বাচনে বিশঙ্খলা সৃষ্টিকারী বা পরিবেশ বিনষ্টকারী কোনো কর্মকাণ্ড বা কোনো ধরনের অপচেষ্টা ইসির কাছে গ্রহণযোগ্য হবে না। স্থানীয় প্রশাসন-পুলিশকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

সেই সঙ্গে নির্বাচনকালে সকল প্রার্থী যেন সমান সুযোগ ভোগ করতে পারেন, ভোটার সাধারণ নির্বিঘ্নে ও নিরাপদে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এবং ভোটদান শেষে তারা নিরাপত্তাহীনতায় না থাকেন; সংশ্লিষ্ট জেলা প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তার নিশ্চয়তা বিধান করতে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে নির্দেশনা দিয়েছে ইসি। নির্বাচন পরিচালনা শাখার যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান মাঠ কর্মকর্তাদের কাছে এ চিঠি পাঠিয়েছেন।

তিনি বার্তা২৪.কমকে জানান, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কোথাও কোন অনিয়মে ছাড় দেবে না কমিশন। এক্ষেত্রে আচরণবিধি প্রতিপালন ও সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন করতে সকল স্থানীয় প্রশাসন ও পুলিশকে তৎপর হতে মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন, জননিরাপত্তা বিভাগের সচিবকে চিঠি দেয়া হয়েছে। এছাড়াও ভোট প্রভাবমুক্ত রাখতে ডিসি-এসপিদের চিঠি দেওয়া হয়েছে।

এরআগে গতকাল ভোটকে সামনে রেখে আচরণবিধি লঙ্ঘনের ব্যাপক অভিযোগের মধ্যে সাংসদদের ঠেকাতে স্পিকারের কাছে চিঠি দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)।

 

এ সম্পর্কিত আরও খবর