আদিতমারী, পূর্বধলা ও জামালগঞ্জে ভোট স্থগিত

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 17:26:08

সংসদ সদস্যদের প্রভাব বিস্তারের অভিযোগের প্রেক্ষিতে লালমনিরহাটের আদিতমারী, নেত্রকোনার পূর্বধলা ও সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। শুক্রবার (৮ মার্চ) প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

রাতে বিষয়টি নিশ্চিত করেন ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান। আসন্ন পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে আগামী রোববার (১০ মার্চ) এই তিন উপজেলায় ভোটগ্রহণের কথা ছিল।

ইসি জানায়, আদিতমারী, পূর্বধলা ও জামালগঞ্জের নির্বাচনে ভোটে প্রভাব বিস্তারের অভিযোগ এসেছে। এসব উপজেলার ভোটগ্রহণে বিশৃঙ্খলা হতে পারে বলে আশঙ্কা করছে কমিশন। তাই এসব উপজেলায় ভোট স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিশন জানায়, ভোটে স্থানীয় সংসদ সদস্যদের প্রভাব খাটানোর অভিযোগও উঠেছে ইতোমধ্যে। স্থানীয় সাংসদদের এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছিল ইসি। আচরণবিধি লঙ্ঘন ও প্রভাব খাটানোর অভিযোগের পর এই তিন উপজেলার ভোট স্থগিত করা হয়েছে।

এদিকে, প্রভাবমুক্ত নির্বাচন করতে উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে ব্যর্থ হওয়ায় লালমনিরহাটের ওসিকে প্রত্যাহার করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রভাব খাটানোর অভিযোগে সমাজকল্যাণ মন্ত্রীর এপিএসের বিরুদ্ধে মামলার করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

উল্লেখ্য, এ পর্যন্ত নয়জন সংসদ সদস্যকে এলাকা ছাড়তে বলে ইসি। গত বৃহস্পতিবার (৭ মার্চ) সুনামগঞ্জ-২ আসনের জয়া সেন গুপ্ত, কুড়িগ্রাম-৩ আসনের এম এ মতিন, হবিগঞ্জ-৩ আসনের মো. আবু জাহির, কুড়িগ্রাম-১ আসনের আছলাম হোসেন সওদাগর, সুনামগঞ্জ-১ আসনের মোয়াজ্জেম হোসেন রতন ও লালমনিরহাট-১ আসনের মোতাহার হোসেনকে ৮ মার্চের মধ্যে সংশ্লিষ্ট এলাকা ত্যাগের জন্য চিঠি দেওয়া হয়েছে। এর আগে রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরীকে, নাটোর-৪ আসনের সংসদ সদস্য আব্দুল কুদ্দুস ও নেত্রকোণা-৫ আসনের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালকে অনতিবিলম্বে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দেয় ইসি।

এ সম্পর্কিত আরও খবর