তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোট রোববার

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 02:52:24

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১১৭টি উপজেলায় ভোট আগামীকাল রোববার (২৪ মার্চ)। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নির্বাচনে কেউ অনিয়মের সঙ্গে সম্পৃক্ত থাকলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (২৩ মার্চ) সকালে উপজেলা পরিষদগুলোতে সিল, ব্যালট পেপার, ব্যালট বাক্স, কালিসহ নির্বাচনী সরঞ্জাম পৌঁছে গেছে। সেখান থেকে প্রিজাইডিং কর্মকর্তারা এসব সামগ্রী বুঝে নিয়েছেন। একইসঙ্গে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের ভোটকেন্দ্রের দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে।

তৃতীয় ধাপে রংপুর, বরিশালসহ ২৫ জেলার ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ১১৭ উপজেলায় ভোটকেন্দ্র রয়েছে ৯ হাজার ২৯৮টি। আর ভোটার ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন।

এতে চেয়ারম্যান পদে ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৮৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৯৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে, চেয়ারম্যান পদে ৩৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণার পর ছয়টি উপজেলার সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেগুলোতে ভোট হবে না। সেগুলো হলো—বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া, মাদারীপুরের শিবচর, শরীয়তপুরের ভেদরগঞ্জ, নরসিংদীর পলাশ এবং চট্টগ্রামের আনোয়ারা।

তৃতীয় ধাপে নির্বাচন হতে যাওয়া উপজেলাগুলোর মধ্যে কক্সবাজারের উখিয়া ও টেকনাফও রয়েছে। ভোট সামনে রেখে এখানে আশ্রয় পাওয়া মিয়ানমারের রোহিঙ্গাদের ক্যাম্পের চৌহদ্দির বাইরে যেতে আজ থেকে আগামী সোমবার পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে, চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় প্রার্থিতা বাতিল হওয়া চেয়ারম্যান প্রার্থীর প্রতীক ব্যালটে ছাপানোয় নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

ইসির সিদ্ধান্ত আনুযায়ী, উপজেলা নির্বাচনের চতুর্থ ধাপের ভোট আগামী ৩১ মার্চ এবং পঞ্চম ধাপের ভোট হবে ১৮ জুন।

এ সম্পর্কিত আরও খবর