‘মেশিনোত ভোট, ভালোয় সিস্টেম’

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-22 02:16:02

রোববার (২৪ মার্চ) সকাল ৮টায় ভোট কেন্দ্রে এসেছেন লোকমান মিয়া। বয়স ৭০ বছর। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে পেরে ভীষণ খুশি হয়েছেন তিনি।

রংপুর সদর উপজেলার সদ্যপুস্করণী ইউনিয়নের পালিচড়া একরামিয়া ও খাঁন চৌধুরী দাখিল মাদরাসা কেন্দ্রে ভোট প্রদান শেষে বার্তা২৪.কমের সঙ্গে কথা হয় লোকমান মিয়ার।

লোকমান মিয়া বলেন, 'ইয়্যার আগেরবার উপজেলাত মুই ভোট দিবার পারো নাই। মোর ভোট কায়বা আগোতে দিয়্যা গেছিল। কিন্তুক এবার মোর ভোট অন্য কায়ো দেয় নাই। মোর ভোট মুই দিনু। মেশিনোত ভোট, ভালোয় সিস্টেম। জাল ভোট নাই।'

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে আজ রংপুর সদর ও মিঠাপুকুর উপজেলাতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। শান্তিপূর্ণ পরিবেশে সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

দুই উপজেলার মধ্যে রংপুর সদরে ইভিএম এবং মিঠাপুকুরে ব্যালট পেপারে ভোট দিচ্ছে ভোটাররা।

দুই উপজেলাতে মোট ৫ লাখ ৬ হাজার ৫৬৯ জন ভোটারের ভোট প্রদানে ১৯৫টি ভোট কেন্দ্র রয়েছে। এর মধ্যে রংপুর সদরে ৪৭টি কেন্দ্রে ভোট কক্ষ ৩৪৪টি এবং মিঠাপুকুরে ১৪৮টি কেন্দ্রে ১ হাজার ৭টি ভোট কক্ষ রয়েছে।

পাঁচটি ইউনিয়ন নিয়ে গঠিত রংপুর সদর উপজেলায় মোট ১ লাখ ২০ হাজার ১৫৫ জন ভোটারের মধ্যে নারী ৫৯ হাজার ৮৫৯ জন এবং পুরুষ ভোটার রয়েছে ৬০ হাজার ২৯৬ জন।

এছাড়া মিঠাপুকুর উপজেলার ১৭টি ইউনিয়নে মোট ভোটার রয়েছে ৩ লাখ ৮৬ হাজার ৪১৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯ হাজার ৯৭৬ এবং নারী ১ লাখ ৯৫ হাজার ৪৩৮ জন।

দুই উপজেলাতে প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার এবং পোলিং অফিসার হিসেবে দুই হাজার ৭০২ জন কর্মকর্তা ভোটগ্রহণের দায়িত্ব পালন করছেন।

এদিকে রংপুর সদর ও মিঠাপুকুরে চেয়ারম্যান পদে ৯ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৭ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জনসহ মোট ২০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মিঠাপুকুরে জাতীয় পার্টির কোনো প্রার্থী নেই। তবে রংপুর সদরে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির বিদ্রোহী প্রার্থী রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর