ভোটার তালিকা হালনাগাদ শুরু ২৩ এপ্রিল

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-31 01:45:36

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও উপজেলা নির্বাচনের কারণে স্থগিত ভোটার তালিকা হালনাগাদ শুরু হচ্ছে আগামী ২৩ এপ্রিল। তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করবেন।

সোমবার (০৮ এপ্রিল) কমিশন বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে বলে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান।

তিনি জানান, এবার মোট চার বছরের তথ্য নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। তবে তিন বছরের না কি চার বছরের তথ্য নেওয়া হবে, সে সিদ্ধান্তে পৌঁছুতে পারেনি কমিশন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বিকেল ৩টা থেকে তিন ঘণ্টার বেশি সময় ধরে এ বৈঠক চলে।

কমিশন সূত্রে জানা গেছে, আগামি ১৩ মে তথ্য সংগ্রহের কাজ শেষ হলে ওয়ার্ডে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে চোখের আইরিশের প্রতিচ্ছবি ও ১০ আঙ্গুলের ছাপ নেওয়া হবে। এরপর ২০১৯ সালের ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের জন্য ব্যয় ধরা হয়েছে ৮২ দশমিক ৫ কোটি টাকা।

ইসির পরিকল্পনা অনুযায়ী, চার বছরের তথ্য নিলে ২০০৪ সালে ১ জানুয়ারির আগে যারা জন্ম নিয়েছেন তাদের তথ্য নেওয়া হবে। আর তিন বছরের তথ্য নিলে ২০০৩ সালের ১ জানুয়ারির আগে যাদের জন্ম হয়েছে, তাদের তথ্য নেওয়া হবে। এক্ষেত্রে ২০১৯ সালে ১ জানুয়ারি যাদের বয়স ১৮ হবে তাদের তালিকায় যুক্ত করা হবে আগামী বছর। এরপর ২০, ২১ ও ২২ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ হবে তারা স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হয়ে যাবেন।

প্রতি দুই হাজার নাগরিকের বিপরীতে একজন করে তথ্য সংগ্রহকারী নিয়োগ দেওয়া হবে। পাঁচজন তথ্য সংগ্রহকারীর জন্য থাকবেন একজন করে সুপারভাইজার। প্রতি ৭০ জন নাগরিকের জন্য একজন করে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হবে। যারা ভোটারদের তথ্য সিস্টেমে অন্তর্ভুক্ত করবেন।

কমিশন জানিয়েছে, যারা আগে ভোটার হওয়ার জন্য ফরম পূরণ করেছেন এবং ছবি তুলেছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি তাদের হালনাগাদের সময় নতুন করে ভোটার হওয়ার দরকার নেই।

উল্লেখ্য, ইসি সাধারণত প্রতি বছর ভোটার তালিকা হালনাগাদ করে থাকলেও ২০১৮ সালে এটি হয়নি। জাতীয় নির্বাচনের ব্যস্ততার কারণে গত বছর হালনাগাদ হয়নি বলে ওই সময় ইসি থেকে জানানো হয়। বর্তমানে দেশে মোট ভোটারের সংখ্যা প্রায় ১০ কোটি ৪২ লাখ।

এ সম্পর্কিত আরও খবর